ছারপোকার উপদ্রব থেকে মুক্তি পেতে যা যা করণীয়

ছারপোকা হলো পোকামাকড়ের মধ্যে সবচেয়ে ভয়ঙ্কর পোকা। একবার যদি এই পোকা কারো ঘরে প্রবেশ করে, তবে তা থেকে মুক্তি পাওয়া খুব কঠিন। মূলত বিছানা, মশারি, বালিশ, সোফা, এই সমস্ত জিনিসে ছারপোকার উপদ্রব সবচেয়ে বেশি হয়।

ছারপোকা মানুষের অলক্ষ্যে রক্ত চুষে নেয়। ফলে ছারপোকার কামড়ে জ্বালা, ব্যথা এবং অ্যালার্জির মতো সমস্যা দেখা দেয়। ছারপোকার উপদ্রব থেকে মুক্তি পাওয়ার কয়েকটি ঘরোয়া উপায় নিচে উল্লেখ করা হলো:-

১) পুদিনা পাতা:

পুদিনা পাতার গন্ধ ছারপোকা সহ্য করতে পারে না। তাই যেখানে ছারপোকা বেশি সেখানে পুদিনা রেখে দিন। বিছানা, সোফার পাশে এবং বাড়ির প্রতিটি কোণেও পুদিনা পাতা রাখতে পারেন। আপনি চাইলে এর স্প্রে করতে পারেন।

২) নিম তেল:

সর্বপ্রথমে দুই টেবিল চামচ নিম তেল, এক কাপ জল এবং আধা চা চামচ ডিটারজেন্ট পাউডার নিন। তারপরে জলে নিম তেল এবং ডিটারজেন্ট পাউডার ভাল করে মিশিয়ে নিন। এই মিশ্রণটি একটি স্প্রে বোতলে ভরে ছারপোকা যেখানে আছে সেখানে ছড়িয়ে দিন। যতদিন না ছারপোকা পুরোপুরি যাচ্ছে, ততদিন পর্যন্ত নিয়মিত এটি প্রয়োগ করুন। নিমের অ্যান্টিব্যাকটিরিয়াল বৈশিষ্ট্য রয়েছে, যা পোকা মারতে সহায়তা করে।

৩) কীটনাশকের ব্যবহার:

ছারপোকা মারার আরেকটি উপায় হল প্রাকৃতিক কীটনাশকের ব্যবহার। যেসব স্থানে ছারপোকা থাকে, যেমন – বিছানা, ঘরের কোণা, সোফা ইত্যাদিতে কীটনাশক ছিটিয়ে দিন। দেখবেন ছারপোকা দূর হবে।

৪) অ্যালকোহল:

ছারপোকা তাড়াতে অ্যালকোহলও কার্য়কর। তাই যেসব স্থানে ছারপোকা থাকে, সেই সব জায়গায় সামান্য অ্যালকোহল স্প্রে করলে ছারপোকা মরে যাবে।