মাথার যন্ত্রণা থেকে মুক্তি পাওয়ার ৪টি উপায়

প্রায় সময়ই নানা কারণে আমাদের মাথার যন্ত্রণায় ভুগতে হয়। কখনো শরীরে পানির পরিমাণ কমে গিয়ে, আবার কখনো টেনশন বা স্ট্রেস থেকে এই সমস্যা দেখা দেয়। তবে, এ সমস্যা দূর করার জন্য রয়েছে সহজ কিছু উপায়। তাহলে চলুন জেনে নেই সেই উপায়গুলোর সম্পর্কে:-

১) দারচিনি: কম-বেশি সকলের বাড়ির রান্না ঘরে এই বস্তুটি দেখা যায়। রান্নায় ব্যবহারও করা হয়। মাথা ব্যথা ভালো করার খুব সহজে দারচিনি ব্যবহার করা যায়। কয়েকটি দারচিনি নিয়ে তা গুঁড়ো করে পানির সাথে মিশিয়ে পেস্ট করে কপালে লাগাতে হবে। কিছুক্ষণ পর হালকা গরম পানি দিয়ে ধুয়ে নিলেই সেরে যাবে মাথা ব্যথা।

২) আদা: মাথা ব্যথা করলে আদা খান। আদা মাথা ব্যথা কমানোর পাশাপাশি শরীরে রক্ত চলাচল ঠিক করে। আরও ভালো হয় যদি আদার রসের সাথে অল্প পরিমাণ লেবুর রস মিশিয়ে খাওয়া যায়।

৩) লবঙ্গ: সাধারণত দাঁতে ব্যথা হলে আমরা লবঙ্গ তেল বা গোটা লবঙ্গই কাজে লাগাই। তাতে উপকারও পাওয়া যায়। কিন্তু, এটা কী জানেন যে লবঙ্গ মাথা ব্যথা কমাতে খুব দ্রুত কাজ করে? কয়েকটি লবঙ্গ গুঁড়ো করে তা একটি রুমালের মাঝে নিয়ে নাক দিয়ে তার ঝাঁজ নিলে খুব সহজে মাথা ধরা কমে যায়।

৪) লেবু: হারবাল চায়ের সাথে অর্ধেক লেবুর রস মিশিয়ে খেলে খুব সহজে মাথা ধরা কমে যায়। শুধু তাই নয়, একটি লেবুকে কেটে তার রস মাথায় লাগালেও মাথা ব্যথা কমে যায়।