রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সজনে ডাঁটা বেশ কার্যকর

আমাদের মধ্যে অনেকেই সজনে ডাঁটা খেতে পছন্দ করেন। ডাল, সবজি কিংবা মাছ দিয়ে রান্নায়ও স্বাদ লাগে বেশ। শুধু ডাঁটাই নয়, এর ফুল-পাতাও সুস্বাদু। ভারতের জীবনধারা ও স্বাস্থ্যবিষয়ক এক ওয়েবসাইটের প্রতিবেদনে বলা হয়েছে, সজনে ডাঁটা ভিটামিন ও মিনারেলের দুর্দান্ত উৎস। সজনে ডাঁটা, ফুল ও পাতা বিভিন্ন অসুখের হাত থেকে রক্ষা করে। তাহলে চলুন জেনে নেই সজনে ডাঁটার স্বাস্থ্য উপকারিতার সম্পর্কে:-

১) ফুসফুস ভালো রাখে:

ফুসফুস ভালো রাখতে সজনে ডাঁটা খেতে পারেন। অ্যান্টিঅক্সিড্যান্ট ও খনিজ যুক্ত সজনে ডাঁটা ফুসফুসকে সুস্থ রাখে। তাই যাঁদের ফুসফুসের রোগ আছে, তাঁরা সজনে ডাঁটা, পাতা ও ফুল খেতে পারেন।

২) রক্ত পরিষ্কার করে:

সজনে ডাঁটা আমাদের রক্ত পরিষ্কার করতে সহায়তা করে। নিয়মিত সজনে ডাঁটা বা পাতা খেলে রক্ত সঞ্চালন আরও ভালো করতে সহায়তা করে।

৩) রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়:

সজনে পাতা ও ডাঁটা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে এবং জ্বরের সময় শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করতেও সহায়তা করে।

৪) ব্লাড প্রেসার ও ডায়াবেটিস:

সজনে ডাঁটায় প্রচুর পটাশিয়াম থাকায় এটি উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করতেও খুব কার্যকর। সজনে ডাঁটায় উপস্থিত বিভিন্ন ভিটামিন এবং খনিজ ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের জন্য খুব উপকারী।

৫) হাড় মজবুত রাখে:

সজনে ডাঁটায় বা পাতায় আয়রন, ক্যালসিয়াম ও প্রোটিন থাকে। তাই হাড় মজবুত রাখতে ও বাতের ব্যথা কমাতে সজনের পাতা, ফুল ও ডাঁটা বেশ উপকারী।

৬) শ্বাসকষ্ট কমায়:

শ্বাসকষ্টতেও খুব উপকারী সজনে। এর ডাঁটা ও পাতা খেলে শ্বাসকষ্ট সারে। সজনে ডাঁটায় থাকা অ্যান্টিঅক্সিডেন্ট অ্যালার্জি প্রতিরোধ করে, ফলে অ্যালার্জির কারণে যে শ্বাসকষ্ট হয় তা দূর করে।