যুক্তরাষ্ট্র হামলা চালালে সমুচিত জবাব দেবে ইরান: ফজল শেকারচি

Iran

যুক্তরাষ্ট্র কোনো রকম হামলা চালালে কেবল তাদেরই নয়, যে দেশ থেকে সে হামলা চালানো হবে সে দেশকেও সমুচিত জবাব দেবে তেহরান হুঁশিয়ারি দিয়ে বলেছেন, ইরানের সশস্ত্র বাহিনীর মুখপাত্র আবুল ফজল শেকারচি। আজ বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ খবর জানিয়েছে।

তিনি আরও বলেন, ইরানে হামলা চালাতে শত্রুপক্ষকে যে দেশ নিজেদের ভূমি ব্যবহার করতে দিয়েছে, তাদেরও আমরা শত্রু বিবেচনা করব এবং আগ্রাসনকারীর সঙ্গে যে আচরণ করা উচিত তাদের সঙ্গেও তাই করা হবে।

সম্প্রতি ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, বিচক্ষণতা ও প্রতিরোধের মাধ্যমে তার দেশ একটি সংকটময় পরিস্থিতি থেকে বেরিয়ে এসেছে। ইরানের ক্ষতি করার জন্য আমেরিকা, ইহুদিবাদী ইসরাইল ও তাদের আঞ্চলিক পদলেহী সরকারগুলো যে ষড়যন্ত্র করেছিল তা ব্যর্থ হয়েছে।

আমেরিকার উগ্রপন্থিদের পাশাপাশি ইসরাইল ও সৌদি আরবের চাপের কারণে মার্কিন সরকার ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গেছে বলে উল্লেখ করেন প্রেসিডেন্ট রুহানি। তিনি বলেন, ইরান এ পর্যন্ত তিন দফায় পরমাণু সমঝোতায় দেয়া প্রতিশ্রুতি বাস্তবায়ন স্থগিত রেখেছে এবং ইউরোপীয়রা তাদের কথা রাখতে না পারলে চতুর্থ দফা প্রতিশ্রুতি বাস্তবায়ন স্থগিত রাখার বিষয়টি দৃঢ়তার সঙ্গে বাস্তবায়ন করবে তেহরান।

আমেরিকার সঙ্গে ইরান আলোচনায় বসবে কিনা এমন প্রশ্নের উত্তরে ড. রুহানি বলেন, তার দেশের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হলে এবং ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে আলোচনার পরিবেশ সৃষ্টি হলে তেহরান যেকোনো দেশের সঙ্গে সংলাপে বসতে প্রস্তুত রয়েছে।

মধ্যপ্রাচ্যের যেকোনো সংকট বহিঃশক্তির হস্তক্ষেপ ছাড়াই এ অঞ্চলের দেশগুলোর মাধ্যমে সমাধান করার ওপর গুরুত্ব আরোপ করে প্রেসিডেন্ট রুহানি বলেন, বিশ্বের সব দেশের জানা উচিত মধ্যপ্রাচ্যে নিরাপত্তাহীনতা সৃষ্টি করে ইরানের ওপর চাপ প্রয়োগ করা যাবে না বরং এর ফলে বিশ্বের অর্থনীতি ও নিরাপত্তা চাপের মুখে পড়বে।