জানলে অবাক হবেন, যে হিট সিনেমাগুলো ফিরিয়ে দিয়েছিলেন অক্ষয় কুমার!

বলিউডে তিনি পরিচিত ‘খিলাড়ি কুমার’ নামে। যদিও তার আসল নাম রাজিব ভাটিয়া। ২৫ বছর ধরে বলিউডে আছেন তিনি। অ্যাকশন হিরো থেকে আজ তিনি কমেডি নায়ক। সেই সঙ্গে দেশপ্রেমিকও বটে। ‘এয়ারলিফট’ ও ‘রুস্তম’ সিনেমা দুটি তার প্রমাণ। জীবনে যিনি একটি পুরস্কারও জিতেন নি, তিনিই ‘রুস্তম’ ছবির জন্য সেরা অভিনেতা হিসেবে জাতীয় পুরস্কার ঘরে এনেছেন।

অক্ষয়ের জীবনটাই যেন একটা সিনেমার চিত্রনাট্য। আয়ের জন্য তিনি শেফ ও ওয়েটারের কাজ করতেন হোটেলে। ব্যাংককে ওয়েটার এবং শেফ হিসেবে কাজ করেন তিনি। এমনকি বাংলাদেশের ঢাকার ‘পূর্বানি’ হোটেলেও কাজ করেছেন অক্ষয়। বাকিটা সকলের জানা। জীবনে অনেক কিছু করার পর শেষমেশ থিতু হয়েছেন অভিনয়ে। আর তাই তো ইন্ডাস্ট্রিতে এত বছর পেরোলেও খান এবং কাপুরদের দাপটের বিপরীতে অক্ষয় যেন একাই একশো! এখনো বছরে চার-পাঁচটা ছবি করেন তিনি।

মার্শাল আর্ট জানার কারণেই ক্যারিয়ারের শুরুর দিকে অ্যাকশন হিরো হিসেবে বেশ জনপ্রিয়তা পান তিনি। আর সে সময়ে তাকে অ্যাকশন ছবির জন্যই বেছে নিতেন পরিচালকরা। কিন্তু শুধু অ্যাকশন ছবিতেই নিজেকে আটকে রাখেননি অক্ষয়। পরে তিনি কমেডিতেও প্রতিভার স্বাক্ষর রেখেছেন। অ্যাকশন ছবিতে অভিনয় প্রতিভার পরিচয় যেমন পেয়েছে দর্শক, তেমন তার ভাগ্য সুপ্রসন্ন ছিল কমেডি ছবিতেও। অক্ষয় অভিনীত ‘হেরাফেরি’, ‘হেরাফেরি ২’, ‘খাট্টা মিঠা’, ‘হেই বেবি’, ‘গরম মাসালা’, ‘হাউজফুল’, ‘হাউজফুল ২’ তার সবচাইতে ব্যবসা সফল কমেডি সিনেমা।

তবে জানেন কি, এই বৈচিত্র্যময় অভিনেতা সবাইকে অবাক করে দিয়ে ৪টি ব্লকবাস্টার সিনেমার প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন? দেখে নিন কোন সিনেমাগুলো ফিরিয়ে দিয়ে মোটেও আফসোস করেন নি অক্ষয়।

ভাগ মিলখা ভাগ
রাকেশ ওমপ্রকাশ মেহরার সিনেমা এটি। নাম ভুমিকায় অভিনয় করেন ফারহান আখতার। তবে এই ছবিটির জন্য প্রথমে প্রস্তাব দেয়া হয় অক্ষয় কুমারকে। এটি সত্যিকারের জীবনী অবলম্বন করে নির্মিত বায়োপিক, যাতে অভিনয় করতে অনীহা প্রকাশ করেন অক্ষয়। পরে ফারহান ছবিটিতে নিজেকে বদলে চমৎকার অভিনয় করে আলোচিত হন।

রেস
এটি রোমান্টিক-থ্রিলার ঘরানার ছবি যাতে অভিনয় করেছেন একাধিক তারকা। প্রধান ভূমিকায় অভিনয় করেছেন সাইফ আলি খান। কিন্তু এই ছবির জন্য পরিচালক ও নির্মাতার প্রথম পছন্দের অভিনেতা ছিলেন অক্ষয় কুমার। পরবর্তীতে ছবিটির সিক্যুয়েল নির্মিত হয়। শিগগিরই তৃতীয় সিক্যুয়েলের কাজ শুরু হতে যাচ্ছে।

বাজিগর
শাহরুখ খানের প্রথম সুপারহিট সিনেমা ‘বাজিগর’। এতে কাজল ও শিল্পা শেঠির সঙ্গে অভিনয় করেন বলিউড বাদশাহ। একই সঙ্গে নায়ক ও ভিলেন- দুই চরিত্রে অভিনয় করেন তিনি। কিন্তু এই চরিত্রেও পরিচালকের পছন্দ ছিলেন অক্ষয় কুমার। সেই সময়ে এই সিনেমার প্রস্তাব ফিরিয়ে দিয়ে সবাইকে চমকে দিয়েছিলেন খিলাড়ি কুমার।

রেডি
না, এই সিনেমাটি করার কথা ছিল সালমান খানেরই। তিনিই প্রধান ভূমিকায় অভিনয় করেছিলেন। এই সিনেমায় একটি আইটেম গান আছে, যার শিরোনাম ‘ক্যারেকটার ঢিলা’। এই গানের জন্য নির্মাতার প্রথম পছন্দের অভিনেতা ছিলেন অক্ষয় কুমার। কিন্তু একই সময়ে ‘খাট্টা মিঠা’ সিনেমায় অভিনয় করার কারণে এই সিনেমার আইটেম গানের প্রস্তাব ফিরিয়ে দেন তিনি। সূত্র: দেশি মার্টিনী

বাংলাদেশ সময় : ১৬২৮ ঘণ্টা, ১৯ সেপ্টেম্বর, ২০১৭,
লেটেস্টবিডিনিউজ.কম/এ