ইতিহাসে বিরল এক সেশনেই তিন ইনিংস, ১০ উইকেটে অজিদের জয়

ইতিহাসে বিরল এক সেশনেই তিন ইনিংস, ১০ উইকেটে অজিদের জয়

অবিশ্বাস্যভাবে গল টেস্টে এক সেশনেই তিন ইনিংসের দেখা মিলল। ক্রিকেটের ইতিহাসে বিরল এমন ঘটনা। সফরকারী অস্ট্রেলিয়া সিরিজের প্রথম টেস্টের তৃতীয় দিনের প্রথম সেশনে দুইবার ব্যাটিং করেছে। নিজেদের প্রথম ইনিংসে দিনের শুরুতেই আর ৮ রান যোগ করে ৩২১ রানে অলআউট হয়ে যায় অজিরা। স্বাগতিকরা ব্যাট করতে নেমে ২৩ ওভারেই গুটিয়ে যায়। ৫ রানের লক্ষ্যে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ১০ উইকেটে জিতে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে যায় প্যাট কামিন্সের দল।

তৃতীয় দিনের শুরুতে ৮ উইকেটে ৩১৩ রান নিয়ে মাঠে নামে প্যাট কামিন্সের দল। নিজেদের প্রথম ইনিংসে বেশি রান আর যোগ করতে পারেনি সফরকারীরা। ৩২১ রানে অলআউট হয় অস্ট্রেলিয়া। লঙ্কানদের হয়ে ৪টি উইকেট নেন রমেশ মেন্ডিস। শ্রীলঙ্কা তাদের প্রথম ইনিংসে ২১২ রান করে অলআউট হয়।

১০৯ রানে পিছিয়ে থেকে স্বাগতিকরা নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে। ইনিংসের প্রথম ওভারে ১৭ রান তুলে ঝড়ো শুরুর ইঙ্গিত দেন ওপেনাররা। কিন্তু অজি স্পিনার নাথান লায়ন ও ট্রেভিস হেডের ঘূর্ণিতে চোখের পলকেই ধসে পড়ে লঙ্কানদের ইনিংস।

এই দুই স্পিনারের তোপে দাঁড়াতেই পারেনি শ্রীলঙ্কা। মাত্র ২৩ ওভারেই ১১৩ রান তুলে অলআউট হয়ে পড়ে স্বাগতিকরা। লায়ন ও হেড দুই জনেই ৪টি উইকেট নেন।

জয়ের জন্য মাত্র ৫ রানের লক্ষ্য পায় অজিরা। ৪ বলেই তা শেষ করে ফেলে ডেভিড ওয়ার্নার। আর তাতেই সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল অস্ট্রেলিয়া।

প্রথম ইনিংসে অজিদের হয়ে মিডেল অর্ডারে গুরুত্বপূর্ণ ৭৭ রানের ইনিংসের জন্য ম্যাচ সেরা নির্বাচিত হন ক্যামেরুন গ্রিন।