বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকী: ক্রিকেট–আয়োজনে বাংলাদেশের সঙ্গে যুক্ত হচ্ছে ভারতও

board of control for cricket in india

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ঘটা করে উদ্যাপন করতে আগামী মার্চে দুটি টি-টোয়েন্টি ম্যাচ আয়োজন করবে বিসিবি। মিরপুরে এশিয়ান অল স্টার একাদশ ও বিশ্ব একাদশে ভাগ হয়ে ম্যাচ দুটি খেলবেন সারা বিশ্বের তারকা ক্রিকেটাররা-এটাই এত দিন জানা গেছে। সবশেষ খবর, আয়োজনটা আরও বড় হচ্ছে, হচ্ছে আরও জাঁকাল। বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উদ্যাপনে সরাসরি যুক্ত হচ্ছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) !

দুই দিন আগে মুম্বাইয়ে বোর্ডের বার্ষিক সভা শেষে বিসিসিআইয়ের সভাপতি সৌরভ গাঙ্গুলী ভারতীয় একটি পত্রিকাকে জানিয়েছেন, মার্চে তাঁরা বিশ্ব একাদশ বনাম এশিয়া একাদশের একটি টি-টোয়েন্টি ম্যাচ আয়োজন করবেন। আর এই ম্যাচ দিয়ে উদ্বোধন হবে আহমেদাবাদের ১ লাখ ১০ হাজার দর্শক ধারণক্ষমতাসম্পন্ন নতুন সরদার প্যাটেল স্টেডিয়ামে। প্রায় ৭০০ কোটি রুপি ব্যয়ে সংস্কার করে নবরূপ দেওয়া আহমেদাবাদের এই স্টেডিয়ামটি হতে যাচ্ছে বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম, যেটির উদ্বোধন করার কথা ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। বিসিসিআই উপলক্ষটা আরও বড় করতে সেখানে আয়োজন করতে চাইছে বিশ্ব একাদশ বনাম এশিয়া একাদশের টি-টোয়েন্টি ম্যাচ। বিসিবির কথা যদিও আসেনি সৌরভের মন্তব্যে।

বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উপলক্ষে হতে যাওয়া দুটি টি-টোয়েন্টির জন্য বিসিবি যখন ভারতীয় ক্রিকেট বোর্ডের কাছে কিছু তারকা ক্রিকেটার চায়, তখনই এসেছে আইডিয়াটা-ওই দুটি ম্যাচের সঙ্গে আরেকটা ম্যাচ জুড়ে দিলেই আয়োজন হতে পারে দুর্দান্ত একটা সিরিজ। যে সিরিজের শেষ ম্যাচটি হতে পারে আহমেদাবাদে। বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকীতে ক্রিকেট আয়োজনে যুক্ত হতে যাচ্ছে ভারতীয় ক্রিকেট বোর্ড।

বিসিসিআইয়ের সঙ্গে যৌথ উদ্যোগে আগামী মার্চে বিশ্ব একাদশ বনাম এশিয়া একাদশের টি-টোয়েন্টি সিরিজ আয়োজনের বিষয়টি নিয়ে বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী কাল বলেছেন, ‘বিষয়টা আলোচনার পর্যায়ে আছে। তিনি (সৌরভ গাঙ্গুলী) যদি বলে থাকেন, সেটা এ আলোচনার প্রেক্ষাপটেই বলেছেন। তারা বিষয়টা আরও এগিয়ে নিচ্ছে। যেকোনো সময়ে বসে এটা নিয়ে সবকিছু চূড়ান্ত করা হবে।’

তিনটি টি-টোয়েন্টি ম্যাচ আয়োজন করা হবে মার্চের তৃতীয় সপ্তাহে। প্রথম দুটি ম্যাচে মিরপুরে, বাকিটা হবে আহমেদাবাদে। বিসিবি গত জুলাইয়ে দুটি ম্যাচের আইসিসির অনুমোদন নিয়ে রেখেছে। বিসিসিআইয়ের এক শীর্ষ কর্মকর্তা কাল ভারতীয় সংবাদমাধ্যমকে জানিয়েছেন, অনুমোদন নেওয়া হয়েছে তাঁদের ম্যাচটির জন্যও।

এবার দুই বোর্ড মিলে সূচি তৈরি করবে। তৈরি করবে দল। যেহেতু বিসিসিআই হাত বাড়িয়ে দিয়েছে বিসিবির দিকে, এ সিরিজে ভারতের তারকা ক্রিকেটারদের উপস্থিতি নিশ্চিতই বলা যায়। মিরপুরের দুটি ম্যাচ বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে। আহমেদাবাদের ম্যাচটিও কি বঙ্গবন্ধুর নামে হবে? নিজামউদ্দিন বলছেন, ‘টুর্নামেন্ট আয়োজনের উদ্যোগ যেহেতু আমাদের, একটি ম্যাচ অন্য দেশে হলেও এটির নাম বদলে যাওয়ার সুযোগ নেই।’