ভারতের পাহাড়সম রান টপকে দ. আফ্রিকার সহজ জয়

ভারতের পাহাড়সম রান টপকে দ. আফ্রিকার সহজ জয়
সংগৃহীত ছবি

ভারত জাতীয় দলের অধিনায়ক হিসেবে যাত্রাটা সুখকর হলো না রিশাভ পান্টের। গতকাল বৃহস্পতিবার (৯ জুন) দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে তার নেতৃত্বে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলতে নামে ভারত। এতে স্বাগতিকরা বড় ব্যবধানে হেরেছে।

টস ভাগ্যও ছিল না রিশাভের পক্ষে। টস জিতে ভারতকে প্রথমে ব্যাটিংয়ে পাঠান প্রোটিয়া অধিনায়ক টেম্বা ভুবামা। ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৪ উইকেট হারিয়ে ২১১ রানের বড় সংগ্রহ দাঁড় করায় স্বাগতিকরা। জবাবে ব্যাটিংয়ে নেমে ৫ বল ও ৭ উইকেট হাতে রেখে সহজেই জয়ের বন্দরে পৌঁছে যায় সফরকারীরা।

৫টি ছক্কা ও ৪টি চারের সাহায্যে মাত্র ৩১ বল মোকাবিলায় ৬৪ রান করে প্রোটিয়াদের জয় সহজ করে দেন ডেভিড মিলার। এছাড়া রাসি ভ্যান ডার ডুসেন ৪৬ বলে ৭৫, ডোয়াইন প্রিটোরিয়াস ১৩ বলে ২৯, কুইন্টন ডি কুক ২২ ও টেম্বা ভুবামা ১০ রান করেন। ভারতীয় বোলারদের মধ্যে ভুবনেশ্বর কুমার, হার্শাল প্যাটেল ও আক্সার প্যাটেল একটি করে উইকেট শিকার করেন।

এর আগে ব্যাটিংয়ে দারুণ শুরু এনে দেন স্বাগতিক দলের দুই ওপেনার ইশান কিষাণ ও ঋতুরাজ গায়কোয়াড। এর মধ্যে ইশান ৭৬ ও ঋতুরাজ ২৩ রান করেন। পরবর্তীতে শ্রেয়াস আইয়ার ৩৬, রিশাভ পান্ট ২৯ ও হার্দিক পান্ডিয়া ১২ বলে ৩১ রানের ক্যামিও ইনিংস খেলেন। এতেই বড় সংগ্রহ পায় ভারত। কিন্তু সেটা জয়ের জন্য যথেষ্ট হয়নি।

দক্ষিণ আফ্রিকান বোলারদের মধ্যে কেশাভ মহারাজ, আনরিখ নর্টজে, ওয়াইন পারনেল ও ডোয়াইন প্রিটোরিয়াস একটি করে উইকেট শিকার করেন। এই জয়ের মধ্য দিয়ে পাঁচ ম্যাচ সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল প্রোটিয়ারা।