Home আন্তর্জাতিক ভারতের হুঁশিয়ারি উপেক্ষিত, গোপনে যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে চীন!

ভারতের হুঁশিয়ারি উপেক্ষিত, গোপনে যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে চীন!

- Advertisement -

ভারতের সঙ্গে যুদ্ধের প্রস্তুতি নিতে গোপনে এক বিশেষ মহড়ার আয়োজন করল চীনের সেনাবাহিনী। এক অজ্ঞাত জায়গায় এই সেনা মহড়া হয়েছে বলে জানা গেছে।

সোমবার চীনের সংবাদমাধ্যম গ্লোবাল টাইমসে এই রিপোর্ট প্রকাশ করা হয়েছে। যে কোন পরিস্থিতির মোকাবিলা করতেই চীন এই মহড়া চালিয়েছে বলেও উল্লেখ করা হয়েছে ওই সংবাদপত্রে।

- Advertisement -

এদিকে ভারতীয় সেনার উপর হামলা চালালে মৃত্যুমিছিল দেখবে চীন। এই ভাষাতেই চীনকে সতর্ক করে দিল ভারত। ভারতের স্বরাষ্ট্র ও প্রতিরক্ষা মন্ত্রালয়ের শীর্ষ কর্মকর্তাদের উদ্ধৃত করে এমনটাই জানিয়েছে সর্বভারতীয় এক সংবাদমাধ্যম।

ভারতের প্রতিরক্ষা বিশেষজ্ঞরাও এই বিষয়ে একমত। তবে ডোকলাম ও অন্যান্য সীমান্তবর্তী এলাকায় ছোটখাটো অনুপ্রবেশ চালাতে পারে চীন। ভারতকে চাপে রাখতে কূটনৈতিকভাবেও কিছুটা সুবিধা আদায় করে নিতে পারে চীন। তবে চূড়ান্ত সংঘাতের পথে এখনই হাঁটার সাহস দেখাবে না চীন।

জানা গেছে, চীনা সেনাবাহিনীর ওয়েস্টার্ন থিয়েটার কমান্ডের ১০টি ইউনিট এই মহড়ায় অংশ নিয়েছে। বিমানবাহিনীও এই মহড়ায় উপস্থিত ছিল। ভারত-চীন সীমান্তে সবচেয়ে বেশি প্রভাব রয়েছে এই ওয়েস্টার্ন কমান্ডের। এমনকি চীনের টেলিভিশনেও পাঁচ মিনিটের একটি ভিডিও দেখানো হয়েছে। যেখানে দেখা যাচ্ছে, পাহাড়ের উপরের টার্গেটকে লক্ষ্য করে ফায়ারিং করছে ট্যাংক। আর মাটিতে টার্গেটে আঘাত করতে হেলিকপ্টার থেকে মিসাইল ছোঁড়া হচ্ছে। জুলাইতেও তিব্বতে এই ধরনের মহড়া হয়েছিল। তাতে অংশ নিয়েছিল তিব্বত মিলিটারি কমান্ড। হঠাৎ হামলা হলে কীভাবে সামাল দেওয়া সম্ভব সেই মহড়াই করেছিল চীনা পিপলস লিবারেশন আর্মি। আর সেজন্যে সীমান্তে অ্যাটাক হেলিকপ্টার থেকে ড্রোনের ব্যবহার করছে চীনা সেনাবাহিনী।

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, ২১ আগস্ট, ২০১৭
লেটেস্টবিডিনিউজ.কম/পিকে

- Advertisement -