উইন্ডিজদের বিপক্ষে সিরিজ জিতে ইতিহাস গড়লো আয়ারল্যান্ড

উইন্ডিজদের বিপক্ষে সিরিজ জিতে ইতিহাস গড়লো আয়ারল্যান্ড
সংগৃহীত ছবি

প্রথম ম্যাচে সম্ভাবনা জাগিয়েও জিততে পারেনি আয়ারল্যান্ড। তবে দ্বিতীয় ম্যাচে ঘুরে দাঁড়িয়ে দীর্ঘ সাত বছরের গেরো কাটায় আইরিশরা। এবার ক্যারিবিয়ানদের বিরুদ্ধে সিরিজের তৃতীয় ম্যাচ জিতে রীতিমতো ইতিহাস রচনা করেছে পল স্টার্লিং এন্ড কোং।ওয়েস্ট ইন্ডিজকে শেষ ম্যাচেও হারিয়েছে আয়ারল্যান্ড।

তিন ম্যাচ সিরিজের তৃতীয় এবং শেষ ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজকে ২ উইকেটে হারিয়েছে আইরিশরা। তাতেই প্রথমবারের মতো আইসিসির কোনো পূর্ণ সদস্য দেশের বিপক্ষে তাদেরই মাটিতে সিরিজ জয়ের স্বাদ পেল আয়ারল্যান্ড। জ্যামাইকার সাবিনা পার্কে আগে ব্যাট করে ২১২ রানের পুঁজি পায় স্বাগতিকরা। জবাবে টানটান উত্তেজনার পর ৩১ বল হাতে রেখেই জয় তুলে নেয় সফরকারীরা।

টপ অর্ডারের তিন ব্যাটারের ব্যাটে চড়েই জয়ের পথ মসৃণ করে আয়ারল্যান্ড ক্রিকেট দল। এরপর হঠাৎ বিপর্যয় ঘটে সফরকারী ব্যাটিং লাইনে। সে বিপর্যয় সামলে ওয়েস্ট ইন্ডিজের জয়ের স্বপ্নকে ধুলিসাৎ করেন মার্ক আদাইর ও ক্রেইগ ইয়ং। ২জন যথাক্রমে ১ ও ৫ রানে অপরাজিত থাকেন।ইতিহাস গড়ার পথে আয়ারল্যান্ডের হয়ে দুজন ফিফটির দেখা পেয়েছেন। এর মধ্যে ৬ চার এবং ১ ছয়ের মারে সর্বোচ্চ ৫৯ রান করেন অ্যান্ড্রু ম্যাকব্রায়ান। হ্যারি টেক্টরের ব্যাট থেকে আসে ৫২ রান। ৪৪ রানের কার্যকরী ইনিংস খেলেন অধিনায়ক এবং দলের অন্যতম সেরা ব্যাটসম্যান পল স্টার্লিং।

স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের হয়ে আকিল হোসেন ও রোস্টন চেজ নেন ৩টি করে উইকেট। টস হেরে ব্যাট করতে নামা ওয়েস্ট ইন্ডিজের হয়ে একমাত্র শাই হোপ ছাড়া ওপরের সারির আর কেউই দায়িত্ব নিতে পারেননি। ইয়ংয়ের শিকার হওয়ার আগে টি-টোয়েন্টি মেজাজে ৫৩ রান করেন এই ওপেনার। সিমিং অলরাউন্ডার জেসন হোল্ডারের ব্যাট থেকে আসে ৪৪ রান। আকিল করেন ২৩ রান। ম্যাকব্রায়ান নেন ৪ উইকেট। ইয়ংয়ের শিকার তিন উইকেট।