আঙ্গুরের ওপর লেগে থাকা সাদা পাউডার কি ক্ষতিকর?

আঙ্গুরের ওপর লেগে থাকা সাদা পাউডার কি ক্ষতিকর?

আঙ্গুর কেনার সময় খেয়াল করে দেখবেন সাদা সাদা পাউডার আঙ্গুরের গায়ে লেগে থাকে। মোমের মত দেখতে এই জিনিসটি বেশ শক্ত ভাবেই আঙ্গুরের ওপর লেগে থাকে। পাউডারের মতো সাদা সাদা দেখতে এই জিনিসটিকে বলা হয় ‘দ্য ব্লুম’। শুধু যে আঙ্গুরের ওপর পাওয়া যায় তা নয়।

ব্লুবেরী, প্লাম এগুলোতেও পাওয়া যায়। যত তাজা ফল হবে তত সাদা সাদা জিনিসগুলো থাকবে। সময়ের সাথে সাথে এটি কমে আসে।
ব্লুম

কুকস ইলাস্ট্রেটেড নামের একটি অনলাইন পোর্টাল ব্যাখ্যা করেছে, আঙ্গুরের ওপর থাকা ব্লুম বা সাদা সাদা পাউডার আসলে এক ধরনের ইষ্ট। যার নাম স্যাকারোমাইসিস সেরেভিসিয়া। এই ধরনের ইস্ট থেকে ত্বকের যত্নে প্রসাধনী তৈরি করা হয়। আঙ্গুরে ওপরের আবরণ ফেটে গেলে এই ইস্ট আঙ্গুরের ভেতর প্রবেশ করে গাঁজন প্রক্রিয়া শুরু করে।

ইস্টগুলো আঙ্গুরের ওপর লেগে থাকে কারণ, এরা চিনির প্রতি আসক্ত। আঙ্গুরের ওপরের আবরন ভেঙে না যাওয়া পর্যন্ত এরা ভেতরে প্রবেশ করতে পারে না। তাই আঙ্গুরের গায়ের ওপর বসে থাকে। দেখতে সাদা পাউডারের মতো দেখায়।

আঙ্গুর ব্লুম সহ খাওয়া কী ঠিক?

বন অ্যাপেটির একটি অন লাইন পোর্টাল এর ব্র্যাড লিওন ব্লুম সম্পর্কে কিছু বিষয় জানিয়েছেন। তিনি একজন গাঁজন বিশেষজ্ঞ। লিয়ন জানিয়েছেন, আঙ্গুর ব্লুম সহ খাওয়া একদম নিরাপদ। এটা আঙ্গুরেরই একটি অংশ। লিওন আরো বলেন এটি প্রাকৃতিক যা ফল থেকে আসছে। যদি তা না হয়, তাহলে ধুয়ে ফেলাই ভাল। কারণ এটা হতে পারে কীটনাশক! যা আপনি অবশ্যই খেতে চাবেন না। সব ফলই খাওয়ার আগে ধুয়ে খাওয়া ভালো। তবে ব্লুম যেহেতু সহজে যেতে চায় না তাই আপনি এটা সহ খেতে পারেন।

খাদ্য নৃবিজ্ঞানী আরিয়ানা গুন্ডারসন বলেন, নরম ফলের ওপর যে ব্লুম থাকে তাকে বন্য ইস্ট হিসেবে বিবেচনা করা হয়। এই বন্য ইস্ট আঙ্গুরের রসকে ওয়াইনে রূপান্তর করে। বিয়ার গাঁজন প্রক্রিয়াতেও লাগে।