দিনাজপুর বোর্ডে জেএসসি’র পাশের হার ৮৮.৩৮

দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের অধীনে অনুষ্ঠিত ২০১৭ সালের জেএসসি পরীক্ষার ফলাফলে গড় পাশের হার ৮৮.৩৮ ভাগ। শনিবার দিনাজপুর শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মোঃ তোফাজ্জুর রহমান আনুষ্ঠানিকভাবে এ ফলাফল ঘোষণা করেন।

দিনাজপুর শিক্ষাবোর্ডের অধীনে অনুষ্ঠিত ২০১৭ সালের জেএসসি পরীক্ষায় ২ লাখ ২৮ হাজার ৩৪৮ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে উত্তীর্ণ হয়েছে ২ লাখ ১ হাজার ৮০৯ জন। এদের মধ্যে ছাত্র ৯৭ হাজার ৬৪৯ জন ও ছাত্রী ১ লাখ ৪ হাজার ১৬০ জন। গড় পাশের হার ৮৮.৩৮ ভাগ। ছাত্রদের পাশের হার ৮৭.৮৬ ভাগ ও ছাত্রীদের পাশের হার ৮৮.৮৭ ভাগ। জিপিএ-৫ পেয়েছে ২০ হাজার ৬২ জন। ফলাফলে ছাত্রদের তুলনায় ছাত্রীরা এগিয়ে রয়েছে।

জেএসসি পরীক্ষায় শতভাগ পাশকৃত বিদ্যালয়ের সংখ্যা ৫৮০টি, কেউই পাশ করেনি এমন (শূন্য ফলাফল প্রাপ্ত) বিদ্যালয়ের সংখ্যা ১৩টি। মোট কেন্দ্র সংখ্যা ২৬০টি ও অংশগ্রহনকারী বিদ্যালয়ের সংখ্যা ৩ হাজার ১৭৬ টি।

ফলাফল প্রকাশ করে দিনাজপুর শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মোঃ তোফাজ্জুর রহমান বলেন, এবার পাশের হার সামান্য কমেছে ও জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীদের সংখ্যাও কমেছে। সৃজনশীলের নম্বর বেশী হওয়ায় শিক্ষার্থীদের ফলাফল এমন হয়েছে।

উল্লেখ্য, দিনাজপুরে শিক্ষাবোর্ডর অধীনে ৭ম বারের মত জেএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশ সময়: ১৫২২ ঘণ্টা, ৩০ ডিসেম্বর, ২০১৭
লেটেস্টবিডিনিউজ.কম/পিকে