যশোরে ভার্চুয়াল কোর্ট বন্ধের দাবিতে মানববন্ধন

আজ সোমবার যশোরে ভার্চুয়াল কোর্টের কার্যক্রম বন্ধ ঘোষণা ও স্বাভাবিকভাবে আদালতের কার্যক্রম শুরুর দাবিতে আইনজীবীরা মানববন্ধন করেছে। যশোর জেলা ও দায়রা জজ আদালত ভবনের সামনে সকাল সাড়ে ১০টার দিকে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে দুই শতাধিক আইনজীবী অংশ নেন।

মানববন্ধনে জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট এম এ গফুর বলেন, জনসাধারণ শতভাগ আইনি সেবা থেকে বঞ্চিত হচ্ছে। কারণ ভার্চুয়াল কোর্ট পরিচালনা করার জন্য সবার কাছে প্রযুক্তিগত সুবিধা নেই। আর যারা কোর্টে অংশ নিচ্ছেন তাদের আলাপচারিতাও সঠিকভাবে হচ্ছে না।

এমনকি বিদ্যুৎ সমস্যার কারণে অনেক সময় কার্যক্রম বন্ধ হয়ে যাচ্ছে। এ অবস্থায় মানুষের আইনি অধিকার ফিরিয়ে দিতে আমি প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছি। আগামী সাত দিনের মধ্যে আদালতের স্বাভাবিক কার্যক্রম চালু না হলে আদালত বর্জনসহ বড়ধরনের আন্দোলন কর্মসূচি দিতে বাধ্য হব।

মানববন্ধনে আইনজীবী নেতৃবৃন্দরা বলেন, করোনাভাইরাসের প্রার্দুভাবের কারণে গত তিন মাস ধরে আদালতের কার্যক্রম বন্ধ। সম্প্রতি সুপ্রিম কোর্টের নির্দেশনায় ভার্চুয়াল কোর্টের কার্যক্রম শুরু হলেও লজিস্টিক সাপোর্টসহ নানাবিধি সমস্যার কারণে তা পরিচালনা করা দুরুহ হয়ে দাঁড়িয়েছে।

এর ফলে মানুষ ন্যায়বিচার থেকে বঞ্চিত হচ্ছে। এমনকি তাদের জামিনে মুক্তি পাওয়ার মানবাধিকারও লঙ্ঘিত হচ্ছে। এ অবস্থায় ন্যায়বিচার প্রতিষ্ঠা করতে এবং মানুষের অধিকার ফিরিয়ে দিতে ভার্চুয়াল কোর্টের কার্যক্রম বন্ধ ঘোষণা করে স্বাভাবিকভাবে আদালতের কার্যক্রম শুরুর দাবি জানান নেতৃবৃন্দ।