যে কারণে চিকন নারী চায় পুরুষ

বেশিরভাগ পুরুষই চিকন নারীদের প্রতি আকর্ষণ বোধ করেন। কিন্তু কেন! ব্রিটেনের বিজ্ঞানীরা গবেষণা করে দেখেছেন, যেসব নারীর শরীরের ভরসূচক ২৪ থেকে ২৪.৮ এর মধ্যে তাদেরকেই জীবনসঙ্গী হিসেবে বেছে নিতে চান পুরুষরা। ব্রিটেন এবং অন্যান্য ৯টি দেশের ১৩০০ নারীপুরুষের ওপর এই গবেষণা চালানো হয়।

বিভিন্ন গড়নের নারীদের ২১টি ছবি দিয়ে অংশগ্রহণকারীদের বলা হয়েছিল কম থেকে বেশি আকর্ষনীয়তার তালিকা তৈরি করতে। দেখা গেছে নারীপুরুষ সবার পছন্দ একই ধরনের। শরীরের ভরসূচক ১৯ এর কাছাকাছি এমন নারীদের ছবি সবচেয়ে আকর্ষণীয় হিসেবে ধরে নিয়েছেন তারা।

সুস্থ শারীরিক গড়নের জন্য টিকে থাকা এবং উৎপাদন ক্ষমতা এ দুটি বৈশিষ্ট্য বিবেচনা করা হয়। আকর্ষণীয় দেহের ক্ষেত্রে এই বৈশিষ্ট্যগুলো বিদ্যমান থাকা জরুরি। মোটা নারীদের ডায়াবেটিস, হৃদরোগ, নিম্ন উৎপাদন ক্ষমতা ইত্যাদি শারীরিক অসুস্থতার ঝুঁকি থাকে। নিম্ন উৎপাদন ক্ষমতা নারীদের আকর্ষণীয় করার পরিবর্তে মোটা করে দেয়।

অতীতে মোটা মানুষের দুর্ভিক্ষে বেঁচে থাকার আশ্চর্য ক্ষমতা ছিল। চর্বিযুক্ত দেহকেও তারা আকর্ষণীয় করে তুলতে পারতো। বর্তমান সময়েও বলা হচ্ছে, একটি নির্দিষ্ট পর্যায় পর্যন্ত চর্বিযুক্ত দেহকে আকর্ষণীয় করে তোলা সম্ভব।

ন্যাশনাল সায়েন্স ফাউন্ডেশন অব চায়না এর অর্থায়নে বিশ্বের বিভিন্ন প্রতিষ্ঠানের ১০ জন গবেষক এই গবেষণা চালিয়েছেন। গবেষণাটি প্রকাশিত হয়েছে পিয়ার্স সাময়িকীতে।

বাংলাদেশ সময়ঃ ১৩২২ ঘণ্টা, ০৮ এপ্রিল, ২০১৮