ইসলাম গ্রহণ করবেন ভেনেজুয়েলার প্রেসিডেন্ট মাদুরো

ল্যাটিন আমেরিকার রোমান ক্যাথলিক সংখ্যাগরিষ্ঠ দেশ ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো ধর্মান্তরিত হয়ে ইসলাম ধর্ম গ্রহণ করবেন। মাদুরোর ধর্মান্তরিত হওয়ার এমন কথা জানিয়েছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসগলু। রাশিয়ার সরকারি সংবাদমাধ্যম স্পুটনিকের প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে।

গত বৃহস্পতিবার তুরস্কের আলিনিয়া শহরে অবস্থিত আলাদ্দিন কেইকুবাত বিশ্ববিদ্যালয়ে এক বক্তৃতায় তুর্কি পররাষ্ট্রমন্ত্রী বলেন, তুরস্কের টেলিভিশন চ্যানেলের এক অনুষ্ঠান দেখার পর ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো ইসলাম ধর্ম গ্রহণ করতে পারেন বলে মন্তব্য করেন।

পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসগলু বলেন, গত বছরের সেপ্টেম্বরে ভেনেজুয়েলার রাজধানী কারাকাসে মাদুরোর সঙ্গে তার বৈঠক হয়। সেই বৈঠকে অটোমান সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা ও রাজা প্রথম ওসমানের বাবা ইরতুগুলকে নিয়ে নির্মিত টিভি সিরিজের প্রসঙ্গ উঠলে ইসলাম ধর্ম গ্রহণের প্রতিশ্রুতি ব্যক্ত করেন মাদুরো।

তুর্কি পররাষ্ট্রমন্ত্রী জানালেন, মাদুরোর সঙ্গে সেই বৈঠকে টেলিভিশন সিরিজের প্রসঙ্গ আসলে হঠাৎ চিৎকার করে দাঁড়িয়ে যান মাদুরো। সিরিজের সব চরিত্রের নাম বলতে বলতে বসে পড়েন। মাদুরো বলেন, ‘ওই টেলিভিশন সিরিজগুলো প্রকৃত ইসলামের শিক্ষা দেয়।’

মেভলুত চাভুসগলুর ভাষ্যমতে, মাদুরো নাকি বলেছিলেন, ‘আমি হয়তো একদিন এই টেলিভিশন সিরিজগুলোকে ধন্যবাদ জানাবো যেদিন আমি ইসলাম ধর্ম গ্রহণ করবো।’ মাদুরোর মুখ থেকে এমন কথা শুনে আনন্দিত হলেও তিনি ঠিক কবে ইসলাম ধর্ম গ্রহণ করবেন সে সম্পর্কে কিছু বলেননি তিনি।