Home খেলা ভেট্টোরিকে ছাড়িয়ে দ্রাবিড়কে স্পর্শ করলেন মাশরাফি

ভেট্টোরিকে ছাড়িয়ে দ্রাবিড়কে স্পর্শ করলেন মাশরাফি

- Advertisement -

বাংলাদেশ আরও একটি ফাইনালে উঠেছে। ত্রিদেশীয় সিরিজে আগামী শুক্রবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে শিরোপা লড়াইয়ে মাঠে নামবে বাংলাদেশ। ফাইনালের আগে নিজেকে নতুন এক উচ্চতায় নিয়ে গিয়েছেন টাইগার অধিনায়ক মাশরাফি। ওয়ানডে অধিনায়ক হিসেবে ম্যাচ জেতায় নিউজিল্যান্ডের সাবেক দলপতি ড্যানিয়েল ভেট্টোরিকে ছাড়িয়ে ম্যাশ বসেছেন ভারতের দ্য ওয়াল খ্যাত সাবেক দলপতি রাহুল দ্রাবিড়ের পাশে।

ওয়ানডে ফরম্যাটে মাশরাফির দলটি দারুণ ফর্মে। নিয়মিতই হারাচ্ছে উইন্ডিজদের। এখন পর্যন্ত ১৬টি ওয়ানডেতে মুখোমুখি হয়েছে দুদল। এই ১৬ ম্যাচের ৯টিতেই জিতেছে বাংলাদেশ। দুই দলের সর্বশেষ ৫ দেখায় ৪ বারই জিতেছে টাইগাররা। চলতি বছর দুইবারের দেখায় দুইবারই জিতেছে বাংলাদেশ। শুক্রবারের ফাইনালে স্বভাবতই ফেভারিট থাকবে মাশরাফির দল।

- Advertisement -

ওয়ানডেতে মাশরাফির নেতৃত্বে বাংলাদেশ খেলেছে ৭৫ ম্যাচ। যেখানে টাইগাররা জিতেছে ৪২ ম্যাচে, হেরেছে ৩১ ম্যাচে আর পরিত্যক্ত হয়েছে দুটি ম্যাচ। ম্যাশের জয়-পরাজয়ের হিসেব ৫৭.৫৩ শতাংশ। ভেট্টোরি ৮২ ম্যাচে কিউইদের নেতৃত্ব দিয়েছেন। যেখানে তার দল ৪১ ম্যাচে জেতার পাশাপাশি হেরেছে ৩৩ ম্যাচ। জয়-পরাজয় ৫৫.৩৩ শতাংশ। এদিকে, রাহুল দ্রাবিড়ের অধীনে ভারত খেলেছে ৭৯ ম্যাচ, যেখানে টিম ইন্ডিয়া জিতেছে ৪২ ম্যাচ, হেরেছে ৩৩ ম্যাচ (পরিত্যক্ত ৪ ম্যাচ)। দ্রাবিড়ের জয়-পরাজয়ের হিসেব ৫৬ শতাংশ।

এর আগে মাশরাফি টপকে যান ভারতের আরেক কিংবদন্তি কপিল দেবকে। ভারতের সর্বকালের এই গ্রেট দলকে নেতৃত্ব দিয়েছেন ৭৪ ম্যাচ, যেখানে তার নেতৃত্বে ভারত জিতেছিল ৩৯ ম্যাচ। নড়াইল এক্সপ্রেস খ্যাত মাশরাফির সামনে আছেন পাকিস্তানের মিসবাহ উল হক (৪৫), ওয়েস্ট ইন্ডিজের স্যার রিচি রিচার্ডসন (৪৬), আয়ারল্যান্ডের উইলিয়াম পোর্টারফিল্ড (৪৬), শ্রীলঙ্কার অ্যাঞ্জেলো ম্যাথিউজ (৪৯), অস্ট্রেলিয়ার মাইকেল ক্লার্ক (৫০)।

ওয়ানডেতে অধিনায়ক হিসেবে সর্বোচ্চ ম্যাচ জিতেছেন অস্ট্রেলিয়ার রিকি পন্টিং। ১০ বছরে (২০০২-২০১২) তিনি অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দিয়েছেন রেকর্ড ২৩০ ম্যাচ। তার অধীনে অজিরা জিতেছে সর্বোচ্চ ১৬৫ ম্যাচ, হেরেছে ৫১ ম্যাচ, পরিত্যক্ত হয়েছে ১২টি ম্যাচ আর টাই হয়েছে দুটি ম্যাচ।

- Advertisement -