সাধের লাউয়ে যত গুণ

স্বাস্থ্যের উপকারিতার ক্ষেত্রে লাউয়ের কোনও বিকল্প নেই। কিডনি থেকে লিভার, হার্ট থেকে স্কিন, এই সব কিছুর জন্য উপকারে আসতে পারে লাউ। সুস্থ থাকতে খাবারের তালিকায় সপ্তাহে অন্তত একদিন রাখতে পারেন লাউ। লাউ এ প্রচুর পরিমাণে পানি থাকার পাশাপাশি এতে আরো রয়েছে ফাইবার, ভিটামিন ও গুরুত্বপূর্ণ খনিজ উপাদান। এ জন্যই লাউকে ডায়েরিয়ার মহৌষধ বলে।

কোষ্ঠকাঠিন্য, অর্শ, পেট ফাঁপা প্রতিরোধ করে লাউ। প্রচুর ক্যালসিয়াম ও ফসফরাসের কারণে দাঁত ও হাড়কে মজবুত করে লাউ। ক্যালরির পরিমাণ কম থাকায় লাউ ডায়াবেটিস রোগীদের জন্য খুব উপকারি। চামড়ার আর্দ্রতা ঠিক রাখে এবং প্রস্রাবের সংক্রমণের সমস্যা দূর করে লাউ। কিডনির কার্যক্ষমতা অনেকটাই বাড়িয়ে দেয় লাউ এবং যাদের ব্লাড প্রেশার বেশি তাদের জন্য এটা আদর্শ সবজি। আজ এই সাধারণ লাউ এর অসাধারণ কিছু গুণাগুণ সম্পর্কে আমরা জানবো –

লাউ শরীর ঠাণ্ডা রাখে

শরীরের ভেতরের তাপমাত্রা বেশ বেড়ে যাওয়া একেবারেই ভালো নয়। তাই নিয়মিত সপ্তাহে অন্তত একদিন লাউ খাওয়া উচিত। এতে যেমন প্রচুর মাত্রায় পানি রয়েছে, তেমনি রয়েছে প্রচুর পরিমাণ খনিজ, যা আমাদের শরীরকে ঠাণ্ডা রাখে এবং দেহের ভেতরে উপস্থিত ক্ষতিকর টক্সিক উপাদান গুলো বের করে দেয়।

লাউ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

লাউয়ের রসের সঙ্গে লেবুর রস মিশিয়ে প্রতিদিন খেলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। ফলে ছোট-বড় নানাবিধ রোগে সংক্রমণের আশঙ্কা কমে যায়।

লাউ মানসিক চাপ কমায়

লাউয়ের মধ্যে রয়েছে সেডাটিভ উপাদান যা শরীর ঠাণ্ডা করতে ভূমিকা রাখে। সবজিটি খেলে শরীর ঠাণ্ডা থাকে এ কারণে মানসিক চাপ কমে।

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে লাউ

উচ্চ রক্তচাপের মতো সমস্যায় ভুগছেন যারা তাদের ডায়েটে লাউ দিয়ে তৈরি খাবার রাখা জরুরি। কারণ লাউয়ে রয়েছে এমন কিছু পুষ্টিকর উপাদান, যা রক্তচাপকে স্বাভাবিক রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আর রক্তচাপ স্বাভাবিক থাকলে হার্টের স্বাস্থ্যও ভালো হয়ে ওঠে।

লাউ হৃদরোগের জন্য উপকারী

হৃৎপিণ্ডের জন্যও লাউ বেশ উপকারী। সপ্তাহে তিনবার লাউয়ের রস খেলে হৃৎপিণ্ড ভালো থাকে এবং উচ্চ রক্তচাপ কমাতেও ভূমিকা রাখে।

লাউ ওজন কমাতে সাহায্য করে

যারা ওজন নিয়ে চিন্তিত তারা নিয়মিত খাদ্যতালিকায় লাউ রাখতে পারেন। লাউয়ে থাকা আয়রন, ভিটামিন ও পটাশিয়াম ওজন কমাতে সাহায্য করে। লাউয়ে প্রচুর পরিমাণে ফাইবার ও অ্যালকালি থাকায় এটি অ্যাসিডিটির সমস্যা কমায়। যার ফলে হজমশক্তি বাড়ে।

লাউ ঘুমের সমস্যা কমায়

ঘুমের সমস্যা আছে যাদের তারা লাউয়ের রসের সঙ্গে সামান্য তিলের তেল মিশিয়ে খেতে পারে। এতে অনেকটাই ঘুমের সমস্যা কমে যাবে।

লাউ ত্বকের সৌন্দর্য বাড়ায়

লাউয়ে থাকা বিশেষ কিছু উপাদান শরীরে প্রবেশ করলে ত্বক ভিতর থেকে স্বাস্থ্যকর হয়ে ওঠে ও সৌন্দর্য বাড়ে। সেই সঙ্গে নিয়ন্ত্রণে চলে আসে তৈলাক্ত ত্বকের সমস্যাও।

সূত্রঃ বোল্ডস্কাই