মেসেঞ্জার নিয়ে এলো নতুন পদ্ধতি

ধরুন আপনার স্মার্টফোনটি আনলক করে ছোট মানুষের হাতে বা কোনো বন্ধুকে দিলেন। সেই বন্ধু অথবা ছোট মানুষটি আপনার মেসেঞ্জারে ঢুকে গেলো। এতে সে দেখে ফেললো আপনার কোনো ব্যক্তিগত আলাপন! নিশ্চয়ই এই ব্যাপারটা খুব একটা সুখকর বিষয় নয়। আপনি এই বিড়ম্বনা থেকে বাঁচতে পারেন খুব সহজেই। আর তার কারণ মেসেঞ্জারও নিয়ে এসেছে আপনার চ্যাট গোপন করে রাখার নতুন পদ্ধতি। এই পদ্ধতি প্রয়োগ করে খুব সহজে যে কোনো বিড়ম্বনাময় পরিস্থিতি থেকে সহজেই নিস্তার পেতে পারেন।

আর সেই সুবিধাটি নেওয়ার জন্য আপনাকে মেসেঞ্জারে গিয়ে আপনার ছবির উপর টাচ করুন, যা সাধারণত উপরের বাঁ দিকে থাকে। আর অ্যান্ড্রয়েড বা আইওএসের ভিন্ন ভিন্ন সংস্করণে এই ছবির অবস্থান ভিন্ন ভিন্ন জায়গায় হতে পারে। আর এতে কোনো সমস্যা নেই। আপনার প্রোফাইল ছবির উপর টাচ করার পর প্রাইভেসি বলে একটি অপশন পাবেন।

সেটি থেকে আপনি অ্যাপ লক অপশনে গিয়ে অন করে দিন। আর এ ক্ষেত্রে আপনার ফোনে যে কটি নিরাপত্তা ব্যবস্থা আছে, তার মধ্যে সবচেয়ে সেরাটি ব্যবহার করতে পারবেন। অর্থাৎ আপনার ফোনে যদি ফিঙ্গারপ্রিন্ট লক ও ফেইসলক উভয়টি থাকে, তাহলে আপনি ফেইসলক বেছে নিতে পারবেন। এ দুটির কোনোটি না থাকলে পিন বা পাসওয়ার্ড দিয়েও মেসেঞ্জার লক করে রাখতে পারবেন।

আপনি এই সেবা চালু করার সময় চারটি অপশন বেছে নিতে পারবেন: মেসেঞ্জার থেকে অন্য অ্যাপেই গেলেই কি মেসেঞ্জার লক হবে, তা নির্ধারণ করতে পারবেন; কিংবা এক মিনিট পর লক হবে, ১৫ মিনিট বা এক ঘণ্টা পর লক হবে, এইগুলো নির্ধারণ করে দিতে পারবেন।