Home শেয়ারবাজার সূচকে মিশ্র প্রবণতা, লেনদেন কমেছে

সূচকে মিশ্র প্রবণতা, লেনদেন কমেছে

- Advertisement -

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (১৪ অক্টোবর) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচকের মিশ্র প্রবণতা দেখা দিয়েছে। সেই সঙ্গে দুই বাজারেই কমেছে লেনদেনের পরিমাণ।

মূল্য সূচকে মিশ্র প্রবণতা দেখা দিলেও এদিন ডিএসইতে লেনদেন হওয়া যে কয়টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে তার থেকে বেশি।

- Advertisement -

বাজারে লেনদেনে অংশ নেয়া ১৩৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। বিপরীতে দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে ১৪৪টি। আর ৫৩টির দাম অপরিবর্তিত রয়েছে।

বেশি সংখ্যক প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমার পরও ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১১ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ৪৪৬ পয়েন্টে দাঁড়িয়েছে।

তবে কমেছে অপর দুটি মূল্য সূচক। এরমধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ২ পয়েন্ট কমে এক হাজার ৯২২ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক ৩ পয়েন্ট কমে এক হাজার ২৬২ পয়েন্টে দাঁড়িয়েছে।

বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম কমার পরও ডিএসইর বাজার মূলধন কিছুটা বেড়েছে। দিনের লেনদেন শেষ ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে তিন লাখ ৯১ হাজার ১৫২ কোটি টাকা। যা আগের কার্যদিবস শেষে ছিল তিন লাখ ৯০ হাজার ৮৮২ কোটি টাকা। অর্থাৎ বাজার মূলধন বেড়েছে ২৭০ কোটি টাকা।

বাজার মূলধন বাড়লেও কমেছে লেনদেনের পরিমাণ। দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৫৭৬ কোটি ৬২ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৬৪৪ কোটি ৯৮ লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ৬৮ কোটি ৩৬ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সব চেয়ে বেশি লেনদেন হয়েছে সামিট পাওয়ারের শেয়ার। কোম্পানিটির ৭১ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা কেপিসিএলের ৫২ কোটি ১৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২১ কোটি ২৫ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে শাশা ডেনিম।

লেনদেনে এরপর রয়েছে- ইউনাইটেড পাওয়ার জেনারেশন, ড্রাগন সোয়েটার, নূরানী ডাইং, ভিএফএস থ্রেড ডাইং, ইফাদ অটোস, সিলভা ফার্মাসিউটিক্যাল এবং সেন্ট্রাল ফার্মাসিউটিক্যাল।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএসসিএক্স ১৫ পয়েন্ট বেড়ে ১০ হাজার ১৭৯ পয়েন্টে অবস্থান করছে। বাজারে লেনদেন হয়েছে ২২ কোটি ২১ লাখ টাকা। লেনদেন হওয়া ২৩১টি প্রতিষ্ঠানের মধ্যে ১০৬টির দাম বেড়েছে। কমেছে ১০১টির। আর অপরিবর্তিত রয়েছে ২৪টির দাম।

লেটেস্টবিডিনিউজ.কম/পি

- Advertisement -