প্রথম ২৪ ঘণ্টায় বিক্রি হলো লাখের বেশি টিকিট

the 'Hundred' tournament

৫ দিন থেকে ৫০ ওভার, এরপর ২০ ওভারের খেলা এসে করল বাজিমাত। ক্রিকেট খেলার দৈর্ঘ্য ছেঁটে ফেললেই পয়সার লাভ ; বোঝার পর চলে এসেছে ১০০ বল ও ১০ ওভারের সংস্করণ। এর মধ্যে জুলাইয়ে প্রথমবারের মতো ইংল্যান্ডে শুরু হবে ১০০ বলের ক্রিকেট। নতুন এ খেলা নিয়ে ক্রিকেটপ্রেমীরা কতটা আগ্রহী তা বুঝিয়ে দিচ্ছে টিকিট বিক্রির পরিসংখ্যান।

দুই বছর আগে ১০০ বলের ক্রিকেট খেলার যুগান্তকারী পরিকল্পনা হাজির করে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। এ বছর ৮টি অঞ্চলভিত্তিক দল নিয়ে লিগ মাঠে গড়াবে ইংল্যান্ডে। বুধবার সকাল থেকে ছাড়া হয়েছে টুর্নামেন্টে ছেলে ও মেয়েদের সংস্করণের টিকিট। এরপর হামলে পড়েন ক্রিকেটপ্রেমীরা। ইসিবির হিসেব অনুযায়ী, অনলাইনে ছাড়ার প্রথম ২৪ ঘণ্টার মধ্যে বিক্রি হয়েছে ১ লাখের বেশি টিকিট! ইসিবির ভাষায় টিকিটের চাহিদা ‘প্রত্যাশা ছাড়িয়ে গেছে।’

১৫ আগস্ট লর্ডসে অনুষ্ঠিত হবে ছেলেদের সেমিফাইনাল ও ফাইনাল। টুর্নামেন্টের শেষ দিনের জন্য প্রাথমিকভাবে বরাদ্দকৃত টিকিট এর মধ্যেই বিক্রি হয়ে গেছে। অনির্দিষ্টসংখ্যক কিছু টিকিট রাখা আছে, ছাড়া হবে ৮ এপ্রিল থেকে। ‘দ্য হান্ড্রেড’ নামের এ টুর্নামেন্টের অনলাইনে ঢুকে টিকিট সংগ্রহ করেছেন ক্রিকেটপ্রেমীরা। ১৭ জুলাই টুর্নামেন্টের প্রথম দিনের ‘মাত্র কয়েক শ টিকিট বাকি আছে’ জানিয়েছে ইসিবি।

হান্ড্রেড টুর্নামেন্টের ব্যবস্থাপনা পরিচালক সঞ্জয় প্যাটেল বলেন, ‘ক্রিকেটপ্রেমীরা এ খেলাকে ভীষণ ইতিবাচকভাবে নেওয়ায় আমরা আনন্দিত। ক্রিকেটে নতুন দর্শক তৈরি করাই আমাদের লক্ষ্য।’ আয়োজকেরা যে এ লক্ষ্যে এখনই সফল তা বলাই যায়। ইংল্যান্ডের ঘরোয়া ক্রিকেটে এর আগে কোনো টুর্নামেন্টে সর্বোচ্চ টিকিট বিক্রির রেকর্ডটা সম্ভবত নতুন করে লেখাতে যাচ্ছে ‘দ্য হান্ড্রেড।’ ২০১৮ টি-টোয়েন্টি ব্লাস্টে এর আগে প্রথম সপ্তাহে বিক্রি হয়েছিল অগ্রিম ৬৫ হাজার টিকিট।