বর্তমান সরকার জলবায়ু পরিবর্তন মোকাবিলায় কাজ করছে: পরিবেশ ও বন মন্ত্রী

Shahab Uddin

বর্তমান সরকার বন্যা, ঘূর্ণিঝড়সহ বিভিন্ন প্রকার প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় সফলতার সাথে কাজ করছে বলে জানিয়েছেন, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন। জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি হ্রাসেও সরকার বিভিন্ন ধরণের অভিযোজন ও প্রশমনমূলক কার্যক্রম নিরলসভাবে বাস্তবায়ন করছে। এক্ষেত্রে বাংলাদেশ ও সংযুক্ত আরব আমিরাত নিজ নিজ জনগণের স্বার্থে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় একযোগে কাজ করলে এ কার্যক্রম আরো গতিশীল হবে।

ঢাকাস্থ আরব আমিরাত দূতাবাসের উদ্যোগে আবুধাবির ফাতেমা বিনতে হাজজা আল নাহিয়ান ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মায়সুন বার্বারের সাথে অনুষ্ঠিত অনলাইন বৈঠকে মন্ত্রী এসব কথা বলেন। সচিবালয় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অফিস কক্ষ থেকে ভিডিও করফারেন্সিং এর মাধ্যমে বৈঠকে যুক্ত হন পরিবেশ মন্ত্রী মো. শাহাব উদ্দিন।

দেশে জলবায়ু পরিবর্তন অভিযোজনে কাজ করার আগ্রহ ব্যক্ত করে আবুধাবির ফাতেমা বিনতে হাজজা আল নাহিয়ান ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক বলেন, সংযুক্ত আরব আমিরাত বন্যা নিয়ন্ত্রণসহ জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিভিন্ন ধরণের অভিযোজন কার্যক্রম বাস্তবায়ন করছে। তিনি বলেন, এ কাজে তারা স্কুল কলেজের শিক্ষার্থীসহ যুব সম্প্রদায়কে ব্যাপকভাবে সম্পৃক্ত করছে। বাংলদেশের যুব সম্প্রদায়কে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় সম্পৃক্ত করতে তারা বাংলাদেশ সরকারের সাথে কাজ করতে আগ্রহী।

বৈঠকে উপস্থিত ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন) আহমদ শামীম আল রাজী, অতিরিক্ত সচিব (জলবায়ু পরিবর্তন) মো. মিজানুল হক চৌধুরীসহ মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তাগণ।