আবহাওয়া: ঢাকায় আসছে না শৈত্য প্রবাহ

Cold flow

জনবহুল শহর রাজধানী ঢাকার ওপর দিয়ে সহসা কোনো শৈত্য প্রবাহ বয়ে যাবে না বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। ডিসেম্বরের শেষ নাগাদ কিংবা জানুয়ারির প্রথম দিকেও শৈত্য প্রবাহের সম্ভাবনা নেই।

তবে বর্তমানে যেসব অঞ্চলের ওপর দিয়ে শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে, সেসব স্থানে এটি আরও কিছুদিন অব্যাহত থাকতে পারে। আজ মঙ্গলবার (২৯ ডিসেম্বর) রাজধানীর আগারগাওয়ের আবহাওয়া অধিদপ্তর সূত্রে এসব তথ্য জানা যায়।

আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক বলেন, আজও ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ১৩ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে না এলে সেটিকে শৈত্য প্রবাহ বলা যাবে না। আগামী জানুয়ারি মাসের প্রথম সপ্তাহেও এমন সম্ভাবনা নেই যে ঢাকা ও এর আশেপাশের অঞ্চলে তাপমাত্রা নেমে আসবে এবং শৈত্য প্রবাহ হবে।

তবে যেসব স্থানের ওপর শৈত্য প্রবাহ বয়ে চলেছে, সেসব স্থানে আরও কিছুদিন অব্যাহত থাকতে পারে। বর্তমানে খুলনা বিভাগসহ মাদারীপুর, গোপালগঞ্জ, শ্রীমঙ্গল, রাজশাহী, ঈশ্বরদী, বদলগাছী, দিনাজপুর, তেঁতুলিয়া, রাজারহাট, বরিশাল ও খেপুপাড়া অঞ্চলগুলোর ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্য প্রবাহ বয়ে চলেছে। এর মধ্যে কিছু কিছু এলাকায় শৈত্য প্রবাহ আরও কিছুদিন অব্যাহত থাকবে।

এর বাইরে মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে বলেও সর্বশেষ আবহাওয়ার পূর্বাভাসে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এছাড়া সারাদেশে আবহাওয়া মূলত শুষ্ক থাকবে। দিনে ও রাতে তাপমাত্রা প্রায় একই থাকবে। দেশের নদী অববাহিকাগুলোতে কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি কুয়াশা পড়তে পারে।