নির্বাচনে আজীবন নিষিদ্ধ নওয়াজ শরিফ

পাকিস্তানের রাজনৈতিক ইতিহাসে নজিরবিহীন এক রায় দিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট। দুর্নীতির দায়ে ক্ষমতাচ্যুত পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে রাষ্ট্রীয় পদে আজীবন অযোগ্য ঘোষণা করেছেন দেশটির শীর্ষ আদালত।

পাকিস্তানের ডন নিউজের এক প্রতিবেদনে বলা হয়, শুক্রবার প্রধান বিচারপতি নেতৃত্বাধীন সুপ্রিম কোর্টের পাঁচ সদস্যের বেঞ্চ সর্বসম্মতভাবে এই রায় দিয়ে নওয়াজের নিষেধাজ্ঞার মেয়াদ নিয়ে সৃষ্ট অস্পষ্টতা দূর করেন। বিচারপতি ওমর আতা বান্ডিয়াল রায় পড়ে শোনান।

পাকিস্তান সংবিধানের ধারা ৬২(১) অনুযায়ী, দেশটির পার্লামেন্ট সদস্য হওয়ার পূর্ব শর্ত হলো ব্যক্তিকে ‘সাদিক ও আমিন’ (সৎ ও ন্যায়নিষ্ঠ) হতে হবে। একই ধারায় গত ১৫ ডিসেম্বর পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) নেতা জাহাঙ্গির তারিনকে অযোগ্য ঘোষণা করে পাকিস্তান হাইকোর্ট।

গত বছর ২৮ জুলাই পানামা পেপার্স কেলেঙ্কারি মামলার পাকিস্তানের হাইকোর্ট সংবিধানের ৬২ ধারা অনুযায়ী নওয়াজকে প্রধানমন্ত্রী পদে অযোগ্য ঘোষণা করেন।এরপর পদত্যাগ করেন তিনি। এরপর দেশটির সুপ্রিম কোর্টের রায়ে তিনি তার রাজনৈতিক দল পাকিস্তান মুসলিম লিগের (পিএমএল-এন) প্রধানের পদেও অযোগ্য হন। এরপরই নওয়াজের দল পাকিস্তান মুসলিম লিগের ( পিএমএল-এন) অন্তর্বর্তীকালীন প্রধান হিসেবে নির্বাচিত করা হয় নওয়াজ শরিফের ভাই পাঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রী শাহবাজ শরিফকে।

বাংলাদেশ সময়ঃ ১৫২৫ ঘণ্টা, ১৩ এপ্রিল, ২০১৮