ইরানের তৈরী নতুন রাডারে ধরা পড়ে যেকোনো উড়ন্ত বস্তু

ইরানের তৈরী নতুন রাডারে ধরা পড়ে যেকোনো উড়ন্ত বস্তু
সংগৃহীত ছবি

নিজস্ব প্রযুক্তিতে রাডার তৈরি করেছে ইরান, যেটিতে যেকোনো উড়ন্ত বস্তু ধরা পড়ে। শুধুই উড়ন্ত বস্তুকে শনাক্তের পর সেটি ভূপাতিতও করতে পারে। দেশটির বিমান প্রতিরক্ষা বাহিনীর প্রধান কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল আলী রেজা সাবাহিফার্দ এসব তথ্য জানিয়েছেন। আলী রেজা বলেন, ইরানের বিমান বাহিনী এ অঞ্চলে প্রতিরক্ষা শক্তির ক্ষেত্রে সবার চেয়ে এগিয়ে রয়েছে। ইরানি আকাশের যেকোনো উচ্চতার উড়ন্ত বস্তুকে এসব রাডার শনাক্ত এমনকি ভূপাতিত করতে সক্ষম। গতকাল সোমবার রাজধানী তেহরানের ইমাম আলী বিশ্ববিদ্যালয়ে ইরানের একদল সামরিক কমান্ডারের সমাবেশে এসব কথা বলেন তিনি।

এ সময় জেনারেল সাবাহিফার্দ বলেন, ইরানের তরুণ বিশেষজ্ঞরা নিজস্ব প্রযুক্তিতে থ্রি ডাইমেনশনাল বা থ্রিডি রাডার সিস্টেম তৈরি করছেন এবং সেগুলোকে সামরিক বাহিনীতে ব্যবহারের উপযোগী করে তোলার কাজ করছেন। তিনি আরো বলেন, “আমাদের যুদ্ধ এবং প্রতিরক্ষা সক্ষমতা অব্যাহতভাবে বাড়ছে। আমাদের সমস্ত উপকরণ দেশে তৈরি এবং সবই ইরানি তরুণরা তৈরি করেছেন।”

উল্লেখ্য, গত ১ সেপ্টেম্বর ইরানের বিমান বাহিনী দেশের সবচেয়ে আধুনিক থ্রিডি রাডার আল-বোর্জ উন্মোচন করেন যা দীর্ঘ পাল্লার স্টিলথ বিমান ও ড্রোনকেও শনাক্ত করতে পারে। এই রাডার ৪৫০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুকে শনাক্ত করতে পারে এবং একসাথে ৩০০টি লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে। এর কয়েকদিন পর ইরান কাশেফ-৯৯ নামের আরেকটি থ্রিডি রাডার সিস্টেম উন্মোচন করে যা ১২ কিলোমিটারের মধ্যকার ছোট উড়ন্ত বস্তুকেও চিহ্নিত করতে পারে।