রোজায় স্কুল-কলেজে ক্লাসের নতুন সময়সূচি প্রকাশিত

রোজায় স্কুল-কলেজে ক্লাসের নতুন সময়সূচি প্রকাশিত
প্রতীকী ছবি

পবিত্র রমজান মাসে স্কুল-কলেজে ক্লাসের নতুন সময় নির্ধারণ করে দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি)। গত বৃহস্পতিবার (৩১ মার্চ) মাউশির এক আদেশে এই সময়সূচি ঠিক করে দেওয়া হয়।

নতুন সময়সূচি অনুযায়ী, এক শিফটের প্রতিষ্ঠানে সকাল সাড়ে ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত ক্লাস হবে। দুই শিফটের প্রতিষ্ঠানে প্রভাতি শিফটে সকাল সাড়ে ৮টা থেকে ১১টা ১০ মিনিট এবং দিবা শিফটে সাড়ে ১১টা থেকে ২টা ১০ মিনিট পর্যন্ত ক্লাস চলবে। এক শিফটের জন্য প্রতিদিন ৫টি ক্লাস এবং দুই শিফটের শিক্ষাপ্রতিষ্ঠানে চারটি ক্লাস হবে।

এই সময়সূচি ধরে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো নিজ নিজ রুটিন তৈরি করবে বলে মাউশি জানায়। এরআগে গত ২৮ মার্চ শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের যুগ্মসচিব মো. নজরুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনার কারণে দীর্ঘদিন শ্রেণিকক্ষে পাঠদান বন্ধ থাকায় শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম ক্ষতিগ্রস্ত হয়। এ পরিপ্রেক্ষিতে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে ২৬ এপ্রিল পর্যন্ত শ্রেণিকক্ষে পাঠদান অব্যাহত রাখার অনুরোধ করা হয়।

একই আদেশে বিশ্ববিদ্যালয়গুলোকে একাডেমিক কাউন্সিল ও সিন্ডিকেটের সিদ্ধান্ত মোতাবেক এ সংক্রান্ত প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়।

প্রসঙ্গত, ২০২০ সালের ৮ মার্চ দেশে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ে। এরপর ব্যাপক বিধিনিষেধের মধ্যে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়। সংক্রমণ নিয়ন্ত্রণে না আসায় দেড় বছর পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানে দফায় দফায় ছুটি বাড়ায় শিক্ষা মন্ত্রণালয়। পরিস্থিতির উন্নতি হওয়ায় গত বছরের ১২ সেপ্টেম্বর শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হয়। তবে সীমিত এই শ্রেণি কার্যক্রম আবার বন্ধ হয়ে যায় গত ২১ জানুয়ারি। ওমিক্রনের দাপটে এই দফায় এক মাস বন্ধ থাকে শিক্ষাপ্রতিষ্ঠান।

পরে ২২ ফেব্রুয়ারি থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খুললেও পুরোদমে ক্লাস শুরু হয় ১৫ মার্চ থেকে। করোনাভাইরাস সংক্রমণ কমে আসায় গত ১৫ মার্চ থেকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে পুরোদমে ক্লাস শুরু হয়।