Home অর্থনীতি রকেট-বিকাশের ব্যালান্স দেখতে পয়সা যাবে না গ্রাহকের

রকেট-বিকাশের ব্যালান্স দেখতে পয়সা যাবে না গ্রাহকের

- Advertisement -

মুঠোফোনভিত্তিক আর্থিক সেবার (এমএফএস) ক্ষেত্রে হিসাবের ব্যালান্স দেখতে এখন থেকে মোবাইল অপারেটরদের ৪০ পয়সা করে দিতে হবে। তবে এই অর্থ গ্রাহকের একাউন্ট থেকে পয়সা নেয়া হবে না, মোবাইল অপারেটরদের খরচ শোধ করতে হবে সংশ্লিষ্ট এমএফএস অপারেটরকে।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) থেকে এ বিষয়ে নির্দেশনা দেয়া হয়েছে। এতে বলা হয়েছে বিকাশ, রকেট, এমক্যাশ, ইউক্যাশ ও নগদের মতো মুঠোফোন ভিত্তিক আর্থিক সেবায় (এমএফএস) মোবাইল ফোনের ব্যালান্স দেখতে গ্রাহককে কোনো টাকা গুনতে হবে না।

- Advertisement -

এর আগে বিটিআরসি ১৩ জুন নির্দেশনাটি জারি করে। এতে বলা হয়, আনস্ট্রাকচারড সাপ্লিমেন্টারি সার্ভিস ডেটা বা ইউএসএসডির ওপর প্রতিবার ৪০ থেকে ৮৫ পয়সা পাবে মুঠোফোন অপারেটরগুলো। নির্দেশনায় বলা হয়েছে, ৯০ সেকেন্ডের মধ্যে একটি আর্থিক লেনদেন সম্পন্ন হলে এ জন্য মুঠোফোন অপারেটররা ৮৫ পয়সা পাবে। আর্থিক লেনদেন ছাড়া অন্য কাজের জন্য প্রতিবার ৪০ পয়সা দিতে হবে।

প্রতিটি লেনদেন সম্পন্ন হওয়া অথবা ব্যালান্স দেখার জন্য গ্রাহকেরা নিদিষ্ট নম্বর ডায়াল করার পর ফিরতি খুদেবার্তা পান। এটাই ইউএসএসডি।মূলত আর্থিক লেনদেন ছাড়া ব্যালান্স দেখার কাজই করেন গ্রাহক।

সূত্র জানিয়েছে, এমএফএস সেবার খরচকাঠামো নিয়ে গত বছর এপ্রিল মাসে অনুষ্ঠিত এক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। ওই বৈঠকে সংশ্লিষ্ট সব পক্ষ উপস্থিত ছিল।

লেটেস্টবিডিনিউজ/কেএস

- Advertisement -