শ্রীলঙ্কার পরিণতি বাংলাদেশের হবে না: প্রধানমন্ত্রী

ছবিঃ ফোকাস বাংলা

শ্রীলঙ্কার মতো বাংলাদেশেও জঙ্গি-সন্ত্রাসীরা হামলার চক্রান্ত করেছিল, কিন্তু দেশের আইন-শৃঙ্খলা বাহিনীর তৎপরতায় তা ভেস্তে গেছে। এমন মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ বৃহস্পতিবার গণভবনে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে রাজশাহী-ঢাকা আন্তঃনগর বিরতিহীন ট্রেন ‘বনলতা এক্সপ্রেস’ এর উদ্বোধন করে এ কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, ‘আজকে জঙ্গিবাদ শুধু বাংলাদেশ না সারা বিশ্বে একটি সমস্যা। মাত্র কয়েকদিন আগেই ২১ তারিখে শ্রীলঙ্গায় যে ঘটনা ঘটলো, তাতেও আমরা বাংলাদেশের কয়েকজনকে হারিয়েছি। বাংলাদেশেও এই ধরনের ঘটনা ঘটানোর চেষ্টা চলছে। এ ব্যাপারে আমাদের গোয়েন্দা সংস্থা, আইন শৃঙ্খলা রক্ষাকারী সংস্থা যথেষ্ঠ সতর্কতা অবলম্বন করে চলছে।’

তিনি আরও বলেন, ‘কে কোথায় এই ধরনের সন্ত্রাসী এবং জঙ্গিবাদ কর্মকাণ্ডের সঙ্গে লিপ্ত সেটা শুধু গোয়েন্দা সংস্থাই না আমাদের দেশবাসীকেও সতর্ক থাকতে হবে। প্রয়োজনে খুঁজে বের করতে হবে এবং সঙ্গে সঙ্গে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে জানাতে হবে।’

শেখ হাসিনা বলেন, মানুষ হত্যাকারীরা মানুষের ঘৃণাই কুড়াবে, ভালোবাসা নয় বলেও মনে করেন তিনি। উন্নয়নের ধারা অব্যাহত রাখতে শান্তিপূর্ণ পরিবেশ জরুরি উল্লেখ করে, সরকার সেই চেষ্টাই করছে বলে জানান তিনি।

বিএনপি-জামায়াতের আমলে রেলখাত ধ্বংস হয়ে গিয়েছিল উল্লেখ করে তিনি বলেন, আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার রেলখাতের উন্নয়ন ঘটিয়েছে। সব পথেই অল্প খরচে আরামদায়ক যাতায়াত নিশ্চিত করার আশ্বাস দেন শেখ হাসিনা।