চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে প্রতিবন্ধী শিক্ষার্থীকে পেটাল ছাত্রলীগ

University of Chittagong

আজ রবিবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) এক দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীকে পিটিয়েছে ছাত্রলীগ কর্মী। রাত আটটার দিকে বিশ্ববিদ্যালয়ের সোহরাওয়ার্দী হলের সামনে এ ঘটনা ঘটে। প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রতিবন্ধীদের সংগঠন ডিসকু।

মারধরের শিকার প্রতিবন্ধী শিক্ষার্থীর নাম শুক্কুর আলম। সে বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের ২০১৬-১৭ সেশনের শিক্ষার্থী। অন্যদিকে, মারধরকারী শিক্ষার্থীর নাম মুর্শেদুল আলম রিফাত। সে ব্যবস্থাপনা বিভাগের ২০১৫-১৬ সেশনের শিক্ষার্থী ও শাখা ছাত্রলীগের উপ-গ্রুপ বিজয় গ্রুপের কর্মী।

জানা যায়, ভুক্তভোগী ওই শিক্ষার্থী রাত আটটার দিকে খাবার কিনতে সোহরাওয়ার্দী হলের সামনের দোকানে যায়। এ সময় ছাত্রলীগ কর্মী রিফাত তাকে উত্যক্ত করে। উত্যক্ত করার কারণ জানতে চাইলে তাদের মধ্যে কথা কাটাকাটি হয়। পরবর্তীতে শুক্কুর খাবার কিনে ফেরার পথে সোহরাওয়ার্দী হলের সামনে তাকে মারধর করে ওই ছাত্রলীগ কর্মী। শুক্কুরের সহপাঠীরা তাকে উদ্ধার করে চবি মেডিকেল সেন্টারে নিয়ে যায়।

চবি মেডিকেল সেন্টারের কর্মরত চিকিৎসক ডা. শুভাষীস রায় বলেন, তার মাথায় ও চোখে আঘাত লেগেছে। চিকিৎসা চলছে।

প্রতিবন্ধীদের সংগঠন ডিসকুর সভাপতি আব্দুর রাজ্জাক বলেন, আমাদের সংগঠনের সদস্য শুক্কুরকে বিনা কারণে ছাত্রলীগ কর্মী রিফাত মারধর করেছে। আমরা ওই ছাত্রলীগ কর্মীর গ্রেফতারের দাবিতে সোহরাওয়ার্দী হলের সামনে অবস্থান নিয়েছি। তাকে গ্রেফতার না করা পর্যন্ত এখান থেকে সরবো না।

বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর রেজাউল করিম বলেন, প্রতিবন্ধী একটি ছেলেকে মারধরের খবর শুনেছি। বিষয়টি আমরা দেখছি।এদিকে, মারধরকারী রিফাতের সাথে যোগাযোগ করা হলে তাকে পাওয়া যায় নি।