রাস্তায় বিমান নামিয়ে পালিয়ে গেলেন পাইলট

- Advertisement -

বড়দিনের উৎসবে সবাই বেরিয়ে পড়েছেন রাস্তায়। একটি মহাসড়ক বেশ কিছু যানবাহন চলছে। মহাসড়কের গাড়িগুলোকে পাশ কাটিয়ে দ্রুত বেগে এগিয়ে চলছে একটি বিমান। কিছুদূর যাওয়ার পর থামল। তারপর বিমানের ভিতর থেকে পাইলট বের হয়ে সোজা চলে গেলেন রাস্তার পাশে ঝোপের ধারে। ততক্ষণে আশপাশে অনেক গাড়ি দাঁড়িয়ে পড়েছে। কেন রাস্তায় বিমান নামালেন পাইলট সে রহস্যের সন্ধান করা যাক এবার।

বিমানের পিছনে থাকা গাড়ির এক যাত্রী ওই দৃশ্যের ভিডিওচিত্র ধারণ করেন। গত ২৩ ডিসেম্বর সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে সেই ভিডিও পোস্ট করেন তিনি। এরপরই মূলত যুক্তরাষ্ট্রের আলাবামার ওই মহাসড়কে বিমান নামানোর ঘটনা ভাইরাল হয়ে যায়।

- Advertisement -

ওই ঘটনার গল্পটা হল এরকম। সেদিন পরিবারকে নিয়ে গাড়িতে করে ঘুরতে বেরিয়েছিলেন এক দম্পতি। ইন্টারস্টেট ২০-র উপর দিয়ে গাড়ি নিয়ে যাওয়ার সময় দেখেন তাদের গাড়ির সামনে একটি ছোট বিমান মহাসড়ক দিয়ে এগিয়ে যাচ্ছে। অনেকগুলো গাড়িকে পাশ কাটিয়ে আস্তে আস্তে চলছে বিমানটি। এই ভাবে অনেকটা যাওয়ার পর রাস্তার একপাশে দাঁড়িয়ে পড়ে। বিমান দাঁড়িয়ে পড়লে গাড়ি দাঁড় করিয়ে ওই দম্পতি চোখের সামনের সেই দৃশ্য ভিডিওচিত্র ধারণ করেন।

ভিডিওচিত্রটি দেখা গেছে, বিমানের ভেতর থেকে এক ব্যক্তি বেরিয়ে রাস্তার পাশে চলে যাচ্ছেন। পাইলট মূত্রত্যাগ করবেন বলে রাস্তার ওপর বিমান নামিয়েছেন কি-না তা ভেবে প্রথমে ওই দম্পতি ভীষণ অবাক হয়ে যান। পরে অবশ্য জানা গেছে, বিমান জরুরি অবতরণের প্রকৃত কারণ ভিন্ন এবং তা গুরুতর।

মার্কিন ফেডারেল অ্যাভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশনের পক্ষ থেকে জানানো হয়েছে, এক ইঞ্জিনের ওই ছোট বিমানটি চালাচ্ছিলেন একজন ছাত্র। এটাই তার প্রথম ফ্লাইট ছিল। বিমানে তার সঙ্গে আরও একজন ছিলেন। আলাবামার তাল্লাডেগা মিউনিসিপ্যাল বিমানবন্দর থেকে দু’জন ওই বিমান নিয়ে উড্ডয়ন করেন।

বিমান ছাড়ার পর প্রায় চার থেকে পাঁচ মাইল ভালোভাবে ওড়ার পর ইঞ্জিনে যান্ত্রিক ত্রুটি দেখা দেয়। তার অল্প কিছুক্ষণ পর ইঞ্জিন অচল হয়ে পড়ে। এর পরই অত্যন্ত দক্ষতার সঙ্গে যুক্তরাষ্ট্রের আলাবামার একটি মহাসড়কে বিমানটির জরুরি অবতরণ করেন ওই ছাত্র।

প্রকৃত কারণ জানার পর প্রত্যক্ষদর্শী ওই দম্পতি টুইটবার্তায় বলেন, ‘ভীষণ সুন্দর ভাবে বড়দিনের জনবহুল মহাসড়কের ওপর জরুরি অবতরণ করানো হয় বিমানটিকে। বিমানের ভেতরে থাকা দুই ব্যক্তির কাছ থেকে জানতে পারি ইঞ্জিন খারাপ হয়ে গিয়েছিল। তবে এতে কোনও গাড়ির ক্ষতি হয়নি।’

লেটেস্টবিডিনিউজ.কম/কেএস

- Advertisement -