কুয়েত সরকার দেশের অবৈধ অভিবাসীদের জন্য সাধারণ ক্ষমা ঘোষণা

ছবিঃ সংগৃহীত

কুয়েত সরকার দেশটিতে অবৈধভাবে বসবাসরত অভিবাসীদের সাধারণ ক্ষমা ঘোষণা করেছে। গতকাল কুয়েতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে দেশটির স্থানীয় গণমাধ্যমে এ খবর প্রকাশ করা হয়েছে

১ এপ্রিল থেকে ৩০ এপ্রিল পর্যন্ত দেশটিতে অবৈধ অভিবাসীরা কোনো প্রকার জেল-জরিমানা ছাড়া দেশে যেতে পারবে। নতুন ভিসা নিয়ে পুনরায় কুয়েতে প্রবেশ করতে পারবে তারা।

জানা গেছে, ২৯ জানুয়ারি থেকে ২২ ফেব্রুয়ারি পর্যন্ত সময় বেঁধে দেয়া হয়েছে। অবৈধ অভিবাসীদের আইনি বিষয়ে সমাধান নেয়া এটিই অন্যতম সুযোগ। বিশেষ করে যারা দেশে চলে যেতে চায় তাদের জরিমানা পরিশোধ করতে হবে না। জরিমানা পরিশোধ ছাড়াই কুয়েত ত্যাগের সাধারণ ক্ষমার এ সুযোগটি সর্বশেষ ২০১১ সালে দেয়া হয়েছিল। আবারও একই সুযোগ দেয়া হয়েছে।

করোনাভাইরাসের বর্তমান পরিস্থিতি বিবেচনা করে দেশটির ফরওয়ানিয়া এলাকার ব্লক-১ এর আলাদা দুটি স্কুলে অবৈধ অভিবাসীদের এ সেবা দেয়া হবে।

পুরুষদের জন্য আল মুথানা প্রাথমিক বিদ্যালয় (বালক) ব্লক-১ রোড নম্বর-১২২ এবং নারীদের জন্য ফরওয়ানিয়া প্রাথমিক বিদ্যালয় (মেয়ে) ব্লক -১, রোড নম্বর-৭৬।

খোঁজ নিয়ে জানা গেছে, সাধারণ ক্ষমায় বিভিন্ন দেশের ১ লাখ ৩০ হাজার অবৈধ অভিবাসীর বৈধ হওয়া ও দেশ ত্যাগের সুযোগ পাবে। তবে কতজন বাংলাদেশি আছে সে তথ্য এখনো জানা যায়নি।

সাধারণ ক্ষমার বিষয়ে অবৈধ অভিবাসীদের রেসিডেন্সি বিভাগের সঙ্গে যোগাযোগ করতে বলা হয়েছে।