না ফেরার দেশে সাংবাদিক ফখরে আলম

না ফেরার দেশে চলেগেছেন যশোরের বিশিষ্ট সাংবাদিক, লেখক, কালের কণ্ঠের বিশেষ প্রতিনিধি ফখরে আলম ((ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তিনি দীর্ঘদিন ধরে ক্যান্সারে ভুগছিলেন। আজ বৃহস্পতিবার সকালে গুরুতর অসুস্থ হয়ে পড়লে বাসা থেকে তাকে হাসপাতালে নেওয়া হয়। কিন্তু হাসপাতালের কর্তব্যরত ডাক্তার সকাল ৯টা ৪০ মিনিটে জানান, হাসপাতালে আনার আগেই তিনি মারা গেছেন।

দীর্ঘদিন ধরে ক্যান্সারে আক্রান্ত থাকার এক পর্যায়ে ফখরে আলম দৃষ্টিশক্তিও হারিয়েছিলেন। বাংলাদেশ ও ভারতের বিভিন্ন স্থানে তিনি চিকিৎসা করান। মৃত্যুর আগ পর্যন্ত ফখরে আলম দৈনিক কালের কণ্ঠের বিশেষ প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

এর আগে তিনি ১৯৮৫ সালে সাপ্তাহিক রোববারের মাধ্যমে সাংবাদিকতা শুরু করেন। পরে তিনি আজকের কাগজ, মানবজমিন, জনকণ্ঠ, আমাদের সময়, যায়যায়দিন, ভোরের কাগজ, বাংলাবাজার পত্রিকায় কাজ করেন।

সাংবাদিকতা জীবনে তিনি মোনাজাত উদ্দিন স্মৃতি পুরস্কার, মুক্তিযুদ্ধ যাদুঘরের বজলুর রহমান স্মৃতি পদক, এফপিএবি পুরস্কার, মধুসূদন একাডেমি পুরস্কার, এফইজেবি পুরস্কার, টিআইবি অনুসন্ধানী সাংবাদিকতা পুরস্কারসহ নানা পদক ও সম্মাননা পেয়েছেন। কবি হিসেবেও তার ব্যাপক পরিচিতি ছিল। কবিতা, সাংবাদিকতা, মুক্তিযুদ্ধ প্রভৃতি বিষয়ে ফখরে আলম ৩৪টি বই লিখেছেন।

১৯৬১ সালের ২১ জুন জন্ম নেওয়া ফখরে আলম বৃদ্ধা মা, স্ত্রী, এক ছেলে ও এক মেয়েসহ অনেক শুভাকাঙ্ক্ষী রেখে গেছেন। পারিবারিক সূত্রে জানা গেছে, আজ বাদআছর যশোর জিলা স্কুল মাঠে মরহুমের জানাজা অনুষ্ঠিত হবে। পরে তাকে চাঁচড়ার পারিবারিক গোরস্থানে দাফন করা হবে।