আসন্ন ঈদুল আজহার তারিখ জানা যাবে আজ, ৩০ জুলাই হজ

আসন্ন ঈদুল আজহার তারিখ জানা যাবে আজ। আজ চাঁদ দেখার খবর পাওয়া গেলে আগামীকাল থেকে জিলহজ মাসের গণনা শুরু হবে। সে হিসাবে ঈদ হবে আগামী ৩১ জুলাই। আর আজ চাঁদ দেখা না গেলে ১ আগস্ট ঈদুল আজহা পালিত হবে। প্রতি বছর ১০ জিলহজ পালিত হয় পবিত্র ঈদুল আজহা।

এদিকে গতকাল সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে জিলহজ মাসের চাঁদ দেখা যায়নি। তাই মধ্যপ্রাচ্যে আগামীকাল বুধবার (২২ জুলাই) থেকে জিলহজ মাস শুরু হবে।

সে হিসাবে জিলহজ মাসের ৯ তারিখে অর্থ্যাৎ ৩০ জুলাই পবিত্র হজ অনুষ্ঠিত হবে এবং ১০ জিলহজ অর্থ্যাৎ ৩১ জুলাই মধ্যপ্রাচ্যে পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে।

হিজরি ১৪৪১ সনের জিলহজ মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা এবং এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের লক্ষ্যে আজ মঙ্গলবার জাতীয় চাঁদ দেখা কমিটির সভা অনুষ্ঠিত হবে। এর সভায় নির্ধারণ হবে পবিত্র ঈদুল আজহার তারিখ। গতকাল সোমবার ইসলামিক ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা গেলে তা নিম্নোক্ত টেলিফোন ও ফ্যাক্স নম্বরে অথবা সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক অথবা উপজেলা নির্বাহী কর্মকর্তাকে জানানোর জন্য ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে জনসাধারণের প্রতি অনুরোধ জানানো হয়েছে। টেলিফোন নম্বর : ৯৫৫৯৪৯৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭ ও ৯৫৫৮৩৩৭; ফ্যাক্স : ৯৫৬৩৩৯৭ ও ৯৫৫৫৯৫১।