আজ পর্দা উঠছে ১৩তম আইপিএলের

১৩তম আইপিএলে অংশগ্রহণকারী আটদল

ইংরেজিতে ১৩ সংখ্যাটিকে বলা হয় আনলাকি থার্টিন। আর এবার এই আনলাকি থার্টিনের তকমা পরেছিল ভারতের জমজমাট ঘরোয়া প্রতিযোগিতা আইপিএলের ১৩তম আসরের ওপর। কারণ আগের ১২ বারের আসর সময় অনুযায়ী হলেও প্রাণঘাতী করোনা ভাইরাসের কারণে ১৩তম আসর সঠিক সময়ে আয়োজন করা যায়নি। একটা সময় এমন গুঞ্জনও উঠে যে বাতিলই হয়ে যাবে আইপিএলের ১৩তম আসর।

দীর্ঘ প্রতিক্ষার পর অবশেষে মাঠে গড়াতে যাচ্ছে আইপিএলের ১৩তম আসর। করোনাভাইরাসের কারণে ভারতের বদলে পুরো টুর্নামেন্ট সরিয়ে নেয়া হয়েছে আরব আমিরাতে। আরব আমিরাতের আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে গতবারের চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ানস ও রানার্সআপ চেন্নাই সুপার কিংস। আজ বাংলাদেশ সময় রাত ৮টায় অনুষ্ঠিত হবে ম্যাচটি।

মাঠের লড়াইয়ে নামার জন্য পুরোপুরি প্রস্তুত দুই দল। সকল বিদেশি খেলোয়াড়রাও এরই মধ্যে দলের সঙ্গে যোগ দিয়েছেন। ফলে পূর্ণ শক্তির দল নিয়ে হাড্ডাহাড্ডি এক লড়াই উপহার দিতে পারবে মুম্বাই ইন্ডিয়ানস ও চেন্নাই সুপার কিংস। মুম্বাই ইন্ডিয়ানস এর অধিনায়ক রোহিত শর্মার মতে, এ দুই দলের লড়াইটিই আসলে আইপিএলের এল ক্লাসিকো ম্যাচ। এল ক্লাসিকো ম্যাচ মূলত স্পেনের দুই শক্তিশালী ক্লাব বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদের মধ্যকার লড়াইকেই বলা হয় । মুম্বাই-চেন্নাই ম্যাচকেও বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদের মতোই চির প্রতিদ্বন্দ্বিতা বোঝাতে এল ক্লাসিকো বলছেন রোহিত শর্মা। ১২ আসরের মধ্যে এখন পর্যন্ত চারবার ফাইনালে মুখোমুখি হয়েছে এ দুই দল। যেখানে তিনবার জয়ী হয়েছে মুম্বাই। এছাড়া আইপিএলের ইতিহাসের সফলতম দলও মুম্বাই এবং চেন্নাই। সর্বোচ্চ চারবার শিরোপা জিতেছে মুম্বাই, চেন্নাইয়ে ঘরে শিরোপা একটি কম। এটাই প্রমাণ করে দেয় আইপিএলে কতটা প্রতিদ্বন্দ্বিতা চলে মুম্বাই ও চেন্নাইয়ের মধ্যে।

যেহেতু এখনো করোনা ভাইরাস বিদায় নেয়নি তাই আইপিএলের ইতিহাসে এবারই প্রথমবারের মতো দর্শকছাড়া অনুষ্ঠিত হবে প্রত্যেকটি ম্যাচ। তাছাড়া এবারই আইপিএলে প্রথমবারের মতো কোনো উদ্বোধনী অনুষ্ঠান থাকছে না। আইপিএলের আয়োজক বিসিসিআই ২০১৯ সালেই বলেছিল তারা আর উদ্বোধনী অনুষ্ঠান করতে ইচ্ছুক নয়। এটি অবশ্য করোনার কারণে নয় এতে করে তাদের অনেক টাকার অপচয় হয়।

এদিকে আইপিএলের গভর্নিং বডি যখন ১৯ সেপ্টেম্বর থেকে আইপিএল আয়োজনের ঘোষণা দেয় তখনই তারা একটি খসড়া সূচিও তৈরি করেছিল। যেখানে তারা উদ্ভোধনী ম্যাচে রেখেছিল মুম্বাই ইন্ডিয়ানস ও চেন্নাই সুপার কিংসের নাম। কিন্তু চেন্নাই সুপার কিংস আরব আমিরাতে এসে পৌছানোর পর করোনা তাদের শিবিরে হানা দেয়। এতে করে সূচি প্রকাশ করতে দেরি করে আইপিএলর কর্তৃপক্ষ। তারা চেয়েছিল চেন্নাইয়ের ম্যাচ আরো কিছুদিন পরে ফেলবেন। কিন্তু চেন্নাই অধিনায়ক মাহেন্দ্র সিং ধোনি কর্তৃপক্ষকে জানান তারা প্রথম ম্যাচটিতেই খেলতে চায়। এরপর উদ্বোধনী ম্যাচে চেন্নাইকে রেখেই সূচি প্রকাশ করে আইপিএল গভর্নিং বডি।