নতুন মৌসুমের প্রথম শিরোপা বার্সেলোনার

গত মৌসুমের ব্যর্থতাকে ঝেড়ে ফেলে নতুন মৌসুমে উদ্দীপ্তময় শুরুর আশা স্প্যানিশ ক্লাব বার্সেলোনার। সে লক্ষ্যে প্রস্তুতিটা বেশ ভালোই নিলো রোনাল্ড কোম্যানের শিষ্যরা। মৌসুম শুরুর আগে দুইটি ফ্রেন্ডলি ম্যাচের পর, এবার হ্যাটট্রিক জয়ে তারা ঘরে তুলেছে গাম্পার ট্রফি।

প্রতি মৌসুমের শুরুতে বার্সেলোনার প্রতিষ্ঠাতা সদস্য, সাবেক খেলোয়াড় ও সভাপতি হুয়ান গাম্পারের নামানুসারে ‘গাম্পার ট্রফি’র আয়োজন করে বার্সেলোনা ক্লাব। এটি মূলত এক ম্যাচের আয়োজন। এই ট্রফির ৫৫তম সংস্করণ হলো এবার। যেখানে বার্সেলোনা এলচেকে ১-০ গোলে হারিয়ে শিরোপা জিতেছে।

আগেই জানানো হয়েছিল, এবার গাম্পার ট্রফিতে বার্সেলোনার প্রতিপক্ষ হবে এলচে যারা পাঁচ মৌসুম পর লা লিগায় ফিরেছে। শনিবার রাতে সেই অনুযায়ী বার্সার ঘরের মাঠ ক্যাম্প ন্যু’তে অনুষ্ঠিত হয়েছে গাম্পার ট্রফির ম্যাচটি। অ্যান্তনিও গ্রিজম্যান ম্যাচের শুরুতেই একমাত্র গোল করে বার্সেলোনার শিরোপা নিশ্চিত করেন।

লিওনেল মেসি, আনসু ফাতি, ফিলিপ কৌতিনহোরা ম্যাচের বাকি অংশে আর কোনো গোল করতে পারেননি। বার্সার নতুন কোচ কোম্যান আগের দুই ফ্রেন্ডলি ম্যাচে ৪-২-৩-১ ফরমেশনে খেলালেও, প্রতিযোগিতামূলক ম্যাচে ফিরতেই ফরমেশন বদলে ৪-৩-৩ ফরমেশনে খেলিয়েছেন।

এলচের বিপক্ষে গাম্পার ট্রফিতে নামার আগে বার্সা দুইটি প্রস্তুতি ম্যাচ খেলেছে জিমন্যাস্টিক ও জিরোনার বিপক্ষে। সে দুই ম্যাচেই তারা সম ব্যবধান ৩-১ গোলে জিতেছিল। তুলনামূলক দুর্বল দুইটি দলই বার্সার জালে একবার করে গোল দিতে পারায় রক্ষণ নিয়ে চিন্তার ভাজ পড়েছিল বটে। তবে এলচের বিপক্ষে কোনো গোল হজম করেনি তারা ঠিকই, আবার একটির বেশি গোল করতেও পারেনি।

বার্সেলোনার জার্সিতে এই ম্যাচ দিয়ে অভিষেক হয়েছে বসনিয়ান মিডফিল্ডার মিরালেম পিয়ানিচের। এছাড়া প্রথমবারের মতো গাম্পার ট্রফির ম্যাচ খেলেছেন পেড্রি, ত্রিনকাও, আনসু ফাতিরা। প্রথম দুই ফ্রেন্ডলি ম্যাচ ইনজুরির কারণে খেলতে না পারা ফাতির ফেরাটাও স্বস্তি বয়ে এনেছে বার্সা শিবিরে।

তিন প্রস্তুতিমূলক ম্যাচের সবকয়টি জিতে বার্সেলোনা এখন লা লিগার নতুন মৌসুমের অপেক্ষায়। বার্সার চির প্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ আজ রাতে প্রথম ম্যাচে মাঠে নামবে। আর বার্সেলোনার প্রথম ম্যাচে আগামী ২৭ সেপ্টেম্বর, প্রতিপক্ষ ভিয়ারিয়াল।