Home প্রযুক্তি উবারে যে কারণে নিষিদ্ধ হতে পারেন আপনিও

উবারে যে কারণে নিষিদ্ধ হতে পারেন আপনিও

- Advertisement -

রাইড শেয়ারিং অ্যাপ উবারের গাড়িতে উঠে বমি করলে, ড্রাইভারের সঙ্গে খারাপ ব্যবহার করলে কিংবা বিয়ার পান করলে আপনার রেটিং কমে যাবে। একসময় লো-রেটেড হয়ে পড়লে আপনার অ্যাকাউন্ট বাতিল করে দেবে প্রতিষ্ঠানটি।

বুধবার উবারের পক্ষ থেকে এই ঘোষণা দেওয়া হয়। প্রযুক্তি বিষয়ক জনপ্রিয় ওয়েবসাইট সিনেট জানিয়েছে, আপনাকে নিষিদ্ধ করার আগে ‘টিকে’ থাকার সুযোগ দেবে উবার। কীভাবে রেটিং বাড়ানো যায় সেই টিপস দেবে তারা।

- Advertisement -

ভদ্র আচরণ, ড্রাইভারকে জোরে গাড়ি চালাতে না বলা, গাড়ির ভেতর ময়লা না ফেলার মতো বিষয়গুলোর উপর রেটিং নির্ভর করে।

যাত্রীদের মতো ড্রাইভারের জন্যও আগে থেকে উবারের এই নিয়ম আছে। যাত্রীর সঙ্গে বাজে আচরণ করায় অনেক ড্রাইভারকে নিষিদ্ধ করা হয়েছে।

‘সম্মান দুই পথের রাস্তার মতো এবং দায়িত্বের বিষয়। ড্রাইভারদের কাছ থেকে আগে থেকেই পর্যাপ্ত রেটিং আশা করা হয়। এখন আমরা আশা করছি স্বল্প সংখ্যক যাত্রীও রেটিং-ভিত্তিক ডিঅ্যাক্টিভিশনের আওতায় পড়বেন,’ এক ব্লগ পোস্টে লিখেছেন উবারের নিরাপত্তা বিভাগের প্রধান কেট পারকার।

বুধবারের ঘোষণায় উবার আরও জানায়, তারা কমিউনিটি গাইডলাইন আপডেট করছে। নতুন নীতিমালা তিনটি টপিকসে ভাগ করা হবে: সবাইকে সম্মানের চোখে দেখা, অন্যকে নিরাপদ থাকতে সাহায্য করা এবং আইন মেনে চলা।

উবারের বিবৃতিতে বলা হয়েছে, ‘উবার ব্যবহার করার সময় সহিংস আচরণ, যৌন হেনস্তা, হয়রানি, বৈষম্য কিংবা অবৈধ কাজ করলে তাৎক্ষণিকভাবে অ্যাকাউন্ট বাতিল হবে। শুধু তাই নয়; আইন প্রয়োগকারী সংস্থা যখন যুক্ত হবে, তখন তাদের তদন্তে সাহায্য করা হবে।’

লেটেস্টবিডিনিউজ/এনপিবি

- Advertisement -