রাশিয়া আনুষ্ঠানিকভাবে পোল্যান্ডকে ক্ষমা চাইতে বলল

রাশিয়া আনুষ্ঠানিকভাবে পোল্যান্ডকে ক্ষমা চাইতে বলল
পোল্যান্ডে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত ওয়ারসতে অবস্থিত সোভিয়েত সেনা সমাধিক্ষেত্রে ফুল দিতে গেলে বিক্ষোভকারীরা রাষ্ট্রদূতকে লক্ষ্য করে লাল তরল রঙ ছুড়ে মারে - সংগৃহীত ছবি

পোল্যান্ডে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত সের্গেই আন্দ্রেভ গত ৯ মে সোমবার পোল্যান্ডের রাজধানী ওয়ারসতে অবস্থিত সোভিয়েত সেনা সমাধিক্ষেত্রে ফুল দিতে যান।

কিন্তু ইউক্রেন যুদ্ধ বিরোধী ও রাশিয়া বিরোধী বিক্ষোভকারীরা এ সময় রাষ্ট্রদূতকে লক্ষ্য করে লাল তরল রঙ ছুড়ে মারে। যা তার পুরো মুখে গিয়ে পড়ে।

আর রাশিয়া এ ঘটনায় ভীষণ ক্ষিপ্ত হয়েছে। গতকাল বুধবার তারা রাশিয়ায় নিযুক্ত পোল্যান্ডের রাষ্ট্রদূত ক্রাজতোফ ক্রাজওয়েস্কিকে ডেকে পাঠায়।

এ ঘটনার জন্য আনুষ্ঠানিকভাবে পোল্যান্ডকে ক্ষমা চাইতে বলেছে রাশিয়া। সঙ্গে হুশিয়ারি দিয়েছে ভবিষ্যতে এরকম হলে তারা প্রতিশোধমূলক ব্যবস্থা নেবে।

এ ব্যাপারে একটি বিবৃতি দিয়েছে রাশিয়া। বিবৃতিতে তারা বলেছে, রাশিয়া এ ঘটনার সঙ্গে যারা জড়িত, পোল্যান্ডের নেতাদের কাছ থেকে আনুষ্ঠানিক ক্ষমা দাবি করছে এবং পোল্যান্ডে রাশিয়ার রাষ্ট্রদূত, রাশিয়ার সকল বিদেশী প্রতিষ্ঠানের কর্মকর্তা কর্মচারীদের নিরাপত্তার নিশ্চয়তা চাইছে।

ওই বিবৃতিতে হুমকির সুরে রাশিয়া আরও বলেছে, মস্কোর দাবির ওপর ওয়ারসর (পোল্যান্ডের) প্রতিক্রিয়া দেখে রাশিয়া পরবর্তী ব্যবস্থা নেবে।

সংবাদ সূত্রঃ আল জাজিরা