প্রথম ধাপে বাজারে এসেছে সাতক্ষীরার আম

প্রথম ধাপে বাজারে এসেছে সাতক্ষীরার আম

প্রথম ধাপে সাতক্ষীরায় শুরু হয়েছে বাগান থেকে পরিপক্ক আম সংগ্রহ ও বাজারজাত করণ।

আজ বৃহস্পতিবার (০৫ মে) সকালে সাতক্ষীরা জেলার জেলা প্রশাসন প্রতিটি আম বাগান থেকে প্রথম পর্যায়ে আম চাষিদের গোবিন্দভোগ, গোপালভোগ, বোম্বাই, গোলাপখাস ও বৈশাখীসহ কয়েক প্রজাতির আম পাড়ার অনুমতি দেয়।

সকালে জেলার বিভিন্ন আমবাগান থেকে আম চাষি ও ব্যবসায়ীরা আম পেড়ে তা সুলতানপুর বড়বাজারসহ বিভিন্ন পাইকারি বাজারে বাজারজাত করছেন।

এদিকে জেলা প্রশাসনের নির্দেশনা অনুযায়ী, পরবর্তী ধাপে পর্যায়ক্রমে আগামী ১৬ মে হিমসাগর, ২৪ মে ল্যাংড়া এবং ১ জুন আম্রপালি আম সংগ্রহ ও বাজারজাত করা হবে।

তবে নির্ধারিত সময়ের আগে যদি কোনো ব্যবসায়ী বা চাষি অপরিপক্ক আম পেড়ে বাজারজাত করেন, তাহলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে জানান সাতক্ষীরার জেলা প্রশাসক মুহাম্মদ হুমায়ন কবির।

কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা যায়, এ বছর সারা দেশ থেকে ৬০০ মেট্রিক টন আম বিদেশে রফতানি করা হবে। এর মধ্যে সাতক্ষীরা থেকে ১০০ মেট্রিক টন আম রফতানি করা হবে। এ নিরাপদ আম রফতানির কাজে নিয়োজিত চাষিদের বছরজুড়ে স্থানীয় কৃষি কর্মকর্তারা নানা প্রশিক্ষণ দিয়ে থাকেন।

উল্লেখ্য, ভৌগলিক কারণে দেশের প্রথম আম পাকে সাতক্ষীরা জেলায়। তাই মৌসুমের প্রথমে সাতক্ষীরার এ সুস্বাদু আমের চাহিদা ফল প্রেমীদের কাছে অনেক বেশি প্রিয়। দেশের চাহিদা মেটানোর পাশাপাশি এ আম ইউরোপের বিভিন্ন দেশেও রফতানি হয়ে থাকে।