আজ পৃথিবীর সবচেয়ে কাছ দিয়ে যাবে এক গ্রহাণু

পৃথিবীর কাছে ফের আসছে এক গ্রহাণু। গ্রহাণুটির নাম ২০২১কেটি-১। মাপে গ্রহাণুটি আইফেল টাওয়ারের মতো বড়। নাসার হিসেবে, এর ব্যাস ৪৯২ ফুট থেকে ১০৮২ ফুটের মধ্যে। প্রায় ২৬ হাজার গ্রহাণুর উপরে নজরদারি চালায় নাসা। সেই তালিকায় এটি ‘সম্ভাব্য বিপজ্জনক’ গ্রহাণুগুলোর একটি।

আজ মঙ্গলবার (১ জুন) এটি পৃথিবীর সবচেয়ে কাছ দিয়ে যাবে। গতি হবে ঘণ্টায় ৬৪,৩৭৪ কিলোমিটার। ধাতু-পাথরের এই খণ্ডটি থেকে পৃথিবীর কোনও বিপদের আশঙ্কা নেই।

সূর্যকে উপবৃত্তাকার পথে ঘুরতে ঘুরতে গ্রহাণুটি যখন আমাদের সবচেয়ে কাছে আসবে, পৃথিবী থেকে তখন তার দূরত্ব হবে ৪৫ লাখ কিলোমিটার। ৪৬ লাখ কিলোমিটারের মধ্যে আসা যে কোনও মহাজগতিক বস্তুকেই পৃথিবীর পক্ষে ‘সম্ভাব্য বিপজ্জনক’ বলে ধরা হয়ে থাকে। এর আগে গত ২১ মার্চ ২০০১এফও৩২ নামে একটি গ্রহাণু অনেক কাছ দিয়ে, পৃথিবীর ২০ লাখ কিলোমিটার দূর দিয়ে গিয়েছিল। এই দূরত্ব পৃথিবী ও চাঁদের দূরত্বের চেয়ে সওয়া পাঁচ গুণ বেশি।

পৃথিবীর কাছাকাছি আসা গ্রহাণুগুলোর মধ্যে এটিই ছিল সবচেয়ে বড়। এই মাপের বা তার চেয়ে বড় যে গ্রহাণুগুলো পৃথিবীর কাছ দিয়ে যায়, তার সবগুলোর গতিবিধিই নাসার জানা। তাদের মতে, আগামী শতকেও গ্রহাণু থেকে আমাদের এই গ্রহের বিপদের কোনও আশঙ্কা নেই।

সংবাদ সূত্রঃ আনন্দবাজার পত্রিকা