‘অনুগত’ অ্যাটর্নি জেনারেলকে বরখাস্ত করলেন ক্ষুব্ধ ট্রাম্প

মধ্যবর্তী নির্বাচনের পর ক্ষুব্ধ হয়ে এককালের অনুগত ও আস্থাভাজন অ্যাটর্নি জেনারেল জেফ সেশনসকে বরখাস্ত করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বুধবার এক টুইটবার্তায় ট্রাম্প সেশনসকে বরখাস্তের বিষয়টি জানিয়ে বলেন, ‘আমরা অ্যাটর্নি জেনারেল জেফ সেশনসকে তার সেবার জন্য ধন্যবাদ জানাচ্ছি এবং তার জন্য শুভকামনা করছি।’

তার চিফ অব স্টাফ ম্যাথিউ হুইটেকারকে আপাতত অ্যাটর্নি জেনারেলের দায়িত্ব দেয়া হচ্ছে বলে জানিয়েছেন ট্রাম্প। হুইটেকার বরাবরই রুশ তদন্তের সমালোচনা করে আসছিলেন। পদত্যাগপত্রতে সাবেক আলাবামা সিনেটর সেশনস স্পষ্ট করে জানিয়েছেন, পদত্যাগের সিদ্ধান্ত তার নিজের না। ‘প্রিয় জনাব প্রেসিডেন্ট, আপনার অনুরোধে আমি এই পদত্যাগপত্র জমা দিচ্ছি,’ পদত্যাগপত্রে লিখেছেন তিনি।

সেশনস বলেন, ‘সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো, আমি অ্যাটর্নি জেনারেল থাকা অবস্থায় আমরা দেশে আইনের শাসন পুনর্প্রতিষ্ঠা ও রক্ষা করেছি।’ চিঠিটিতে কোনো তারিখ দেয়া ছিল না বলে জানিয়েছে বিবিসি।

বিবিসি জানায়, বুধবার চাকরিচ্যুতির পর সেশনস অফিস ত্যাগের সময় বিচার বিভাগের অন্য কর্মকর্তা-কর্মচারীরা হাততালি দিয়ে তাকে সম্মান ও শুভেচ্ছা জানাচ্ছিলেন।

হোয়াইট হাউজ ইস্যু নিয়ে রাশিয়ার তদন্ত থেকে নিজেকে জেফ সেশনস বাঁচিয়ে নিয়ে যাওয়ার পর থেকে বারবার তার সমালোচনা করেছেন ট্রাম্প। পরিস্থিতি এমন হয়ে উঠেছিল যে ধারণাই করা হচ্ছিল, মধ্যবর্তী নির্বাচনে সিনেটের ক্ষমতা নিশ্চিত হলে প্রেসিডেন্ট সেশনকে সরিয়েও দিতে পারেন।

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে মার্কিন পার্লামেন্ট কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে ক্ষমতাসীন রিপাবলিকান দলের জয় নিশ্চিত হলেও নিম্নকক্ষের দখল চলে গেছে বিরোধী ডেমোক্র্যাটদের হাতে।

লেটেস্টবিডিনিউজ.কম/বিএনকে