সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে পুঁজিবাজারে সূচকের পতন

আজ সোমবার (২৪ আগস্ট) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস পুঁজিবাজারে সূচকের পতন হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন কমলেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সামান্য বেড়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৩২ পয়েন্ট কমে ৪ হাজার ৭৬২ পয়েন্টে অবস্থান করছে। অন্য ২ সূচকের মধ্যে ডিএসইর শরিয়াহ সূচক ৩ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট কমে যথাক্রমে ১১০৪ ও ১৬৪৫ পয়েন্টে অবস্থান করছে।

সোমবার ডিএসইতে ৭২৯ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের কার্যদিবসের চেয়ে যা ২০৮ কোটি টাকা কম। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৯৩৭ কোটি ৯৮ লাখ টাকার।

এদিন ডিএসইতে ৩৫৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৮৯টি কোম্পানি কমেছে ২৩২টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

সোমবার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- বেক্সিমকো লিমিটেড, বেক্সিমকো ফার্মা, গ্রামীণফোন, অরিয়ন ফার্মা, আইএফআইসি ব্যাংক, লার্ফাজ হোলসিম, বিএটিবিসি, স্কয়ার ফার্মা, ব্র্যাক ব্যাংক ও বারাকা পাওয়ার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৭৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৫৮৮ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৫৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৬১টির, কমেছে ১৬১টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির কোম্পানির।

এছাড়া সিএসইতে ৩০ কোটি ১৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ১২ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৩০ কোটি ৭ লাখ টাকার।