বিসিসিআই’র সভাপতিত্ব নিয়ে যা বললেন সৌরভ

Sourav Ganguly

ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সভাপতির চেয়ে একজন ক্রিকেটারের কাজ অনেক বেশি কঠিন বলে মন্তব্য করেছেন সৌরভ গাঙ্গুলি। জাতীয় দলের ক্যাপ মাথায় দেয়া মানে পাহাড়-সমান চাপ বইয়ে বেড়ানো বলে মনে করেন তিনি। সোমবার স্পোর্টসস্টারের এক অনুষ্ঠানে সৌরভ জানান, ক্রিকেটার হওয়া যতটা কঠিন, এর চেয়েও বেশি কঠিন ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক আঙিনায় চাপ সামলানো।

কারণ, এক্ষেত্রে ক্রিকেটাররা একবারই সুযোগ পান। সেখানে প্রশাসক হিসেবে অনেক সুযোগ থাকে। বিসিসিআই’র কাজ অনেক সহজ বলে দাবি করেছেন সৌরভ। তিনি বলেন, সভাপতি কোনো ভুল করলে, তা শুধরে নেয়ার সুযোগ পাওয়া যায়। পরের দিনে বা কোনো এক সময় ঠিক করে নেয়া যায়। কিন্তু ক্রিকেটাররা সচরাচর ত্রুটি সংশোধনের সুযোগ পান না।

ব্যাটিংয়ে ভুল করলে শোধরানো যায় না। অফস্টাম্পের বাইরে গ্লেন ম্যাকগ্রাকে খোঁচা দিলে শুধরে নেয়ার উপায় নেই। ভারতের অন্যতম সফল অধিনায়ক সৌরভ। ক্রিকেট প্রশাসনের সঙ্গেও দীর্ঘদিন যুক্ত আছেন তিনি। খেলোয়াড় ও প্রশাসক, দুই ভূমিকাতেই স্বচ্ছন্দ দাদা। অনুষ্ঠানে কোহলিদের পক্ষে বছরের সেরা দলের পুরস্কার গ্রহণ করেন সৌরভ।

মঙ্গলবার অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সিরিজে নামছে তারা। তাই ক্রিকেটাররা আসতে পারেননি। সেই পুরস্কার নিয়ে বিসিসিআই প্রেসিডেন্ট বলেন,ভারতীয় দলকে এ পুরস্কার দেয়ার জন্য ধন্যবাদ। আমি নিশ্চিত, ২০১৯ সালে অন্য তিন দলও ভালো খেলেছে। নতুন বছরের জন্য সবাইকে শুভেচ্ছা। এটা খুব গুরুত্বপূর্ণ বছর। পুরুষ, নারী ও অনূর্ধ্ব-১৯ দলের বিশ্বকাপ রয়েছে। আশা করছি, ভালো খেলবে ভারত।
:এনডিটিভি