উত্তর কোরিয়ার বিরুদ্ধে ক্ষেপণাস্ত্র পরীক্ষার জেরে মার্কিন নিষেধাজ্ঞা, ক্ষুব্ধ দ. কোরিয়া

উত্তর কোরিয়ার বিরুদ্ধে ক্ষেপণাস্ত্র পরীক্ষার জেরে মার্কিন নিষেধাজ্ঞা, ক্ষুব্ধ দ. কোরিয়া
সংগৃহীত ছবি

উত্তর কোরিয়ার বিরুদ্ধে ক্ষেপণাস্ত্র পরীক্ষার জেরে যে নিষেধাজ্ঞা আরোপ করেছে আমেরিকা তার তীব্র সমালোচনা করেছে দক্ষিণ কোরিয়া। গত সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষাকে কেন্দ্র করে দেশটির ৬ ব্যক্তির বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেন।

গতকাল শনিবার দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের উপ মুখপাত্র চা দুক-চুল এ সম্পর্কে সিউলে এ সম্পর্কে বলেন, আমেরিকার এই নিষেধাজ্ঞা উত্তর কোরিয়ার জনগণের কাছে মানবিক ত্রাণ পৌঁছে দেয়ার কাজে প্রতিবন্ধকতা সৃষ্টি করবে। এছাড়া তিনি আরো বলেন, উত্তর কোরিয়ায় মানবিক ত্রাণ পাঠানোর মাধ্যমে দেশটির ওপর মার্কিন নিষেধাজ্ঞার ক্ষতিকর প্রভাব দূর করার লক্ষ্যে দক্ষিণ কোরিয়া চেষ্টা চালিয়ে যাবে।

উল্লেখ্য, উত্তর কোরিয়া সম্প্রতি এক সপ্তাহেরও কম সময়ের ব্যবধানে দুটি নতুন ধরনের হাইপারসনিক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানোর পর আমেরিকা পিয়ংইয়ংয়ের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। নিষেধাজ্ঞার বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করে উত্তর কোরিয়া বলেছে, আমেরিকা দেশটির বিরুদ্ধে ‘বিদ্বেষী নীতি’ অব্যাহত রাখলে ওয়াশিংটনের বিরুদ্ধে আরও কঠোর প্রতিক্রিয়া জানাতে বাধ্য হবে পিয়ংইয়ং।