আখের রস শক্তি বৃদ্ধি ও প্রজনন ক্ষমতা বাড়ায়!

আখের রস শক্তি বৃদ্ধি ও প্রজনন ক্ষমতা বাড়ায়

তীব্র গরমে একটু শান্তি পেতে অনেকেই পান করে থাকেন আখের রস। কিন্তু জানেন কি শুধু তৃষ্ণা নিবারণ নয়, আখের রসে রয়েছে এমন সব গুণ যা স্বাস্থ্যের উন্নতিতেও সহায়তা করতে পারে। বিশেষজ্ঞরা বলছেন, ত্বকের যত্নে ও বৃক্কের স্বাস্থ্য ভালো রাখতেও আখের রস দারুণ উপযোগী।

ত্বক ও চুল ভাল রাখতে

বিশেষজ্ঞদের মতে, আখের রসে থাকে ম্যাগনেশিয়াম, আয়রনসহ একাধিক খনিজ পদার্থ। ত্বক ও রক্ত সঞ্চালন ভালো রাখতে এই খনিজ পদার্থগুলোর গুরুত্ব অসীম। পাশাপাশি আখের রসে থাকে আলফা হাইড্রক্সি অ্যাসিড, যা ত্বক ভালো রাখতে সাহায্য করে, কমায় ব্রণের সমস্যা। মাথার খুশকির সমস্যা কমাতেও এর বিশেষ ভূমিকা রয়েছে । ফলে চুল ভালো থাকে।

কোষ্ঠকাঠিন্য কমাতে

আখে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। আর কোষ্ঠকাঠিন্যের সমস্যা সমাধানে প্রধান হাতিয়ারই হলো ফাইবার সমৃদ্ধ খাবার।

কিডনি ভালো রাখতে

আখের রসে কোলেস্টেরলের মাত্রা খুব বেশি নয়। এমনকি এতে সোডিয়াম ও অসম্পৃক্ত স্নেহ পদার্থও প্রায় থাকেই না। ফলে এই পানীয় কিডনির উপর চাপ কমায়। তবে উপকার পেতে টাটকা রস খাওয়া বেশি দরকার।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে

ডায়াবেটিস রোগীদের অনেকেই আখের রস এড়িয়ে চলেন। কিন্তু বিভিন্ন গবেষণায় দেখা গেছে, আখে আইসোম্যাল্টোজ নামক একটি উপাদান রয়েছে, যা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে।

শক্তি বৃদ্ধি

সাধারণত গরমের সময় ঘাম বেশি হয়। শরীরে পানির ঘাটতি দেখা দেয়। অনেকেই খুব ক্লান্ত হয়ে যায়। এই সময় আখের রস পান করলে শরীরে কার্বোহাইড্রেট বৃদ্ধি পায়, যা শক্তির মাত্রা বাড়ায়।

প্রজনন ক্ষমতা

নারী ও পুরুষ, উভয়ের ক্ষেত্রে প্রজননের নানা সমস্যার সমাধানে কার্যকরী আখের রস। বিশেষজ্ঞদের মতে, পুরুষদের বীর্যে শুক্রাণুর সংখ্যা বাড়াতে আখের রস অনেক উপকারী। এটি নারীদের সন্তান প্রসবে সহায়তা করে। দুগ্ধদানকারী মায়েদেরও আখের রস সহায় হয় বলে মত বিশেষজ্ঞদের।

লিভার ভালো রাখে

যখন কোনো ব্যক্তির জন্ডিস হয়, তখন তাকে আখের রস দেওয়া উচিত। আখের রস লিভারের জন্য অত্যন্ত উপকারী। এটি লিভার সুস্থ রাখে এবং লিভারকে সঠিকভাবে কাজ করতে সাহায্য করে।

রোগপ্রতিরোধ ক্ষমতা

আখের রসে শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। শরীরে শক্তিশালী প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলে পারে। ফলে অনেক ধরনের অসুস্থতা থেকে রক্ষা পাওয়া যায়।