যুক্তরাষ্ট্রের টেক্সাসে প্রাথমিক বিদ্যালয়ে গোলাগুলিতে নিহত বেড়ে ২১

যুক্তরাষ্ট্রের টেক্সাসে প্রাথমিক বিদ্যালয়ে গোলাগুলিতে নিহত বেড়ে ২১
সংগৃহীত ছবি

গোলাগুলির ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রের দ্বিতীয় বৃহত্তম অঙ্গরাজ্য টেক্সাসের একটি প্রাথমিক বিদ্যালয়ে। এতে ১৯ শিক্ষার্থীসহ মোট ২১ জন নিহত হয়েছেন। এ ঘটনায় নিহত হয়েছেন সন্দেহভাজন বন্দুকধারীও বলে জানা গেছে।

টেক্সাসের গভর্ণর গ্রেগ অ্যাব জানান, স্থানীয় সময় মঙ্গলবার সকাল সাড়ে ১১টার দিকে টেক্সাসেস রব এলিমেন্টারি স্কুলে এ ঘটনা ঘটে। স্কুলটি আমেরিকার সপ্তম বৃহত্তম শহর সান আন্তোনিও থেকে প্রায় ৮৩ মাইল (১৩৩ কি.মি.) পশ্চিমে অবস্থিত। এটি একটি প্রাথমিক বিদ্যালয়। এর শিক্ষার্থীদের বয়স পাঁচ থেকে ১১ বছর।

অ্যাবট আরও জানিয়েছেন, এ ঘটনায় পুলিশের গুলিতে হামলাকারী মারা গেছেন। তিনি ওই স্কুলটির সাবেক শিক্ষার্থী। ঘটনাস্থলে আসার আগে ১৮ বছর বয়সী ওই তরুণ তার দাদিকেও গুলি করে এবং তার অবস্থাও আশঙ্কাজনক বলে জানা গেছে।

এদিকে এ ঘটনায় গভীর শোক প্রকাশ করে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন নিহতদের স্মরণে তিনদিন জাতীয় পতাকা অর্ধনমিত রাখার ঘোষণা দিয়েছেন।

যুক্তরাষ্ট্রের স্কুলে এর আগেও হামলা হয়েছে। তবে বিগত ১০ বছরে যেসব হামলা হয়েছে, সেগুলোর মধ্যে অন্যতম টেক্সাসের এ হামলা। এর আগে ২০১২ সালে কানেটিকাটে একটি স্কুলে হামলা চালানো হয়। ওই হামলা ২০ শিশুসহ ২৬ জন নিহত হয়। নিহত ওই শিশুদের বয়স ছিলো ৫ থেকে ১০ বছরের মধ্যে। এ ছাড়া ২০১৮ সালে ফ্লোরিডার একটি স্কুলে হামলার ঘটনা ঘটে। ওই হামলায় ১৭ শিক্ষার্থী ও শিক্ষক নিহত হন।