Home আন্তর্জাতিক মার্কিন অস্ত্র ব্যবহার করতে জানে না সৌদি সেনারা

মার্কিন অস্ত্র ব্যবহার করতে জানে না সৌদি সেনারা

- Advertisement -

সৌদি আরবের সেনারা মার্কিন অস্ত্র ব্যবহার করতে জানে না বলে মন্তব্য করেছেন মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় পেন্টাগনের সাবেক কর্মকর্তা মাইকেল ম্যালভ। শনিবার রাশিয়া টুডে নিউজ চ্যানেলের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্রের তৈরি বিভিন্ন ধরনের অস্ত্রের মজুদ রয়েছে সৌদি সেনাদের কাছে। আর সেসব অস্ত্রের অনেকগুলো তারা তাদের গুদামেই রেখে দিয়েছেন। কারণ তারা সেগুলো ব্যবহার করতে জানে না।’

- Advertisement -

শুধু অস্ত্রই নয়, সৌদিকে দেয়া যুক্তরাষ্ট্রের বোমার বিষয়েও বিস্ফোরক মন্তব্য করেন এ সাবেক সেনা কর্মকর্তা।

ম্যালভ বলেন, ‘সৌদি আরবকে এ পর্যন্ত যেসব বোমা দেয়া হয়েছে, সেগুলোকে তারা কেবল ইয়েমেনের নিরীহ মানুষ মারতেই ব্যবহার করেছে।’

প্রসঙ্গত ২০১৫ সাল থেকে ইঙ্গো-মার্কিন সহযোগিতায় কয়েকটি আরব দেশের সঙ্গে জোট বেঁধে ইয়েমেনের ওপর আগ্রাসন চালিয়ে যাচ্ছে সৌদি আরব।

বোমার আঘাতে বিধ্বস্ত ইয়েমেনকে বিশ্বের সবচেয়ে বড় মানবিক বিপর্যয়ের ক্ষেত্র বলে অভিহিত করেছে জাতিসংঘ।

চার বছরের যুদ্ধ ইয়েমেনের অর্থনীতিকে ধ্বংস করে দিয়েছে। এতে সেখানে বিশ্বের সবচেয়ে ভয়ঙ্কর মানবিক সংকট দেখা দিয়েছে। এখন পর্যন্ত ১০ হাজার লোক নিহত হয়েছেন।

এ ছাড়া প্রায় এক কোটি লোক দুর্ভিক্ষের মুখে রয়েছে।

যুদ্ধের ফলে সেখানে কৃষিপণ্য ধ্বংস হয়ে যাওয়ায় দেশটির কৃষকরা গাছের পাতা খেয়ে জীবন ধারণ করছেন বলে বিভিন্ন আন্তর্জাতিক প্রতিবেদনে প্রকাশ হয়েছে।

গত মার্চ মাসে দি ইন্টারন্যাশনাল রেসকিউ কমিটির (আইআরসি) করা রিপোর্টে বলা হয়, প্রেসিডেন্ট আব্দে রাব্বি মানসুর হাদির পক্ষে সৌদি ও সংযুক্ত আরব আমিরাতের নেতৃত্বাধীন বাহিনীর হামলায় দেশটি ধ্বংসের শেষ প্রান্তে পৌঁছে গেছে।

এবার একই মত জানিয়ে পেন্টাগনের সাবেক এই কর্মকর্তা স্বীকার করলেন, ইয়েমেনে নির্বিচারে নিরীহ মানুষ মারা এবং আবাসিক বাড়িঘর ধ্বংস করা ছাড়া আর কোনো লক্ষ্যই অর্জন করতে পারেনি সৌদি জোট।

লেটেস্টবিডিনিউজ/এসকেবি

- Advertisement -