বাংলাদেশকে বড় লক্ষ্য ছুড়ে দিল আয়ারল্যান্ড

ত্রিদেশীয় সিরিজে মাশরাফিরা তাদের তিন ম্যাচেই শুরুতে বল করেছে। প্রথম ম্যাচে তিনশ’র দিকে ছুটকে থাকা উইন্ডিজকে আড়াইশ’র পরেই থামান মাশরাফিরা। পরে ম্যাচে শুরুতে ম্যাচের নিয়ন্ত্রন নিয়ে হোল্ডারদের আড়াইশ’র আগেই থামায়। তবে আয়ারল্যান্ড বুধবার বাংলাদেশকে দিয়েছে ২৯৩ রানের বড় লক্ষ্য।

টস জিতে শুরুতে ব্যাট করতে নেমে স্বাগতিকরা ৫৯ রানে হারায় দুই উইকেট। রুবেল হোসেন এবং আবু জায়েদ তুলে নেন ম্যাককুলাম এবং বালবার্নিকে। তারা যথাক্রমে ৫ এবং ২০ রান করে ফিরে যান। সেখান থেকে পল র্স্টালিং এবং উইলিয়াম পোর্টারফিল্ড ১৭৪ রানের জুটি গড়েন। র্স্টালিং খেলেন ক্যারিয়ার সেরা ১৩০ রানের ইনিংস। দারুণ এই ইনিংস খেলার পথে আটটি চার এবং চারটি ছক্কা হাকান তিনি।

তবে পোর্টারফিল্ড হতাশ হন ৯৪ রানে আউট হয়ে। তিনি সাতটি চার এবং দুটি ছক্কা মারেন। তিনি ফিরে গেলেও তিনশ’ ছাড়ানো রানের পথে ছিল আইরিশরা। তবে বোলাররা শেষ দিকে দারুণ বল করে তিনশ’র আগেই থামায় তাদের। তবুও শেষ পর্যন্ত ৮ উইকেট হারিয়ে ভালো সংগ্রহ তোলে আইরিশরা।

বাংলাদেশের হয়ে ওয়ানডে ক্যারিয়ারের দ্বিতীয় ম্যাচে দারুণ বোলিং করেন আবু জায়েদ। তিনি ৯ ওভারে ৫৮ রান দিয়ে নেন ৫ উইকেট। এছাড়া রুবেল হোসেন একটি এবং সাইফউদ্দিন শেষ ওভারে দুই ব্যাটসম্যানকে বোল্ড করেন।

বাংলাদেশ দল এর আগে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলা গ্রুপ পর্বের দুই ম্যাচে জয় পায়। এছাড়া আয়ারল্যান্ডের বিপক্ষে পরিত্যক্ত ম্যাচ থেকে পায় দুই পয়েন্ট। এক ম্যাচ হাতে রেখেই তাই গ্রুপ সেরা হয়ে ফাইনালে উঠে যায় বাংলাদেশ। এ ম্যাচে তাই চার পরিবর্তন নিয়ে বিশ্বকাপের আগে বোলিংয়ের পরীক্ষা-নিরীক্ষা সারল বাংলাদেশ। এবার ব্যাটসম্যানদের পালা।