‘ঐতিহাসিক সেঞ্চুরিতে’ সমালোচনার দাঁত ভাঙ্গা জবাব দিলেন মুশফিক

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের দুই ম্যাচেই টসে জিতে ফিল্ডিং করে বাংলাদেশ। আর টসে জিতে আগে ফিল্ডিং করার এমন সিদ্ধান্তে সমালোচনার মুখে পড়েন সাদা পোশাকের অধিনায়ক মুশফিকুর রহিম। এমন সিদ্ধান্তে অনেকে তার অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন তুলেন অনেকে।

তবে টেস্টের সেই সমালোচনার দাত ভাঙ্গা জবাব একদিনের ম্যাচে সেঞ্চুরি করে দিলেন মুশফিকুর রহিম। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে অনবদ্য এক সেঞ্চুরি তুলে নিলেন মুশফিকুর রহিম। একই সাথে গড়েছেন রেকর্ডও। দক্ষিণ আফ্রিকার মাটিতে ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংস খেলেছেন তিনি। এর আগে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ব্যক্তিগত সর্বোচ্চ রানের মালিক ছিলেন সৌম্য সরকার। সৌম্যর ছিল ৯০ রান। আজ কিম্বার্লি স্টেডিয়ামে নিজেকে অন উচ্চতায় নিয়ে গেলেন মুশফিক।ক্যারিয়ারে এটা মুশফিকের পঞ্চম ওয়ানডে সেঞ্চুরি।

২০ বছর ধরে আন্তর্জাতিক ক্রিকেট খেলে আসা বাংলাদেশের কোনও ব্যাটসম্যান এই প্রথম প্রোটিয়াদের বিপক্ষে ওয়ানডেতে সেঞ্চুরি পেলো। টাইগারদের জন্য মুশফিকের এই শতরানকে ‘ঐতিহাসিক’ আখ্যা দেয়াই যায়।

রোববার প্রায় একাই লড়াই করেছেন মুশফিক। সঙ্গী হিসেবে অনেকেই এসেছেন কিন্তু কেউ বেশিক্ষণ স্থায়ী হতে পারেননি। মুশফিকের পর এখন পর্যন্ত দ্বিতীয় সর্বোচ্চ রানটি এসেছে ৩১ রানের। করেছিলেন ইমরুল। সাকিব আল হাসানের সঙ্গে ৫৯ ও মাহমুদউল্লাহর সঙ্গে ৬৯ রানের দুটি কার্যকরী জুটি গড়েছেন মুশফিক। অপরাজিত  থাকেন ১১০ রানে। ১১৬ বলে নিজের ইনিংসটি সাজিয়েছেন ১১টি চার ও ২টি ছক্কায়। আর তার ব্যাটে ২৭৮ রানের পুঁজি পেল বাংলাদেশ।

বাংলাদেশ সময়: ১৭৪৫ ঘণ্টা, ১৫ অক্টোবর    ২০১৭

লেটেস্টবিডিনিউজ.কম/এসপি