গেইল-ভিলিয়ার্সকে টপকে রেকর্ডবুক উলট-পালট খাজার

ভারতের বিপক্ষে ৫ ম্যাচ সিরিজে ৩-২ ব্যবধানে জয়ে সবচেয়ে বড় অবদান ছিল উসমান খাজার। সিরিজে দুটি করে ফিফটি এবং শতকের দেখা পান তিনি। ২-২ ব্যবধানে এগিয়ে থাকা সিরিজের বুধবারের ম্যাচটি রুপ নেয় অঘোষিত ফাইনালে। আর তাতে ১০৬ বলে অতিমানবীয় ইনিংস উপহার দিয়ে খাজা তুলে নেন ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি। যাতে সৃষ্টি হয় বেশ কিছু নতুন রেকর্ড।

ইতিহাস বলছে, পাঁচ ম্যাচের একদিনের আন্তর্জাতিক সিরিজে ভারতের মাটিতে এর আগে সবচেয়ে বেশি রান ছিল দক্ষিণ আফ্রিকা লিজেন্ড এবি ডি ভিলিয়ার্সের। ২০১৫ সালে দক্ষিণ আফ্রিকার সাবেক এই অধিনায়ক করেছিলেন ৩৫৮ রান।  তবে বুধবার শেষ হওয়া সিরিজে পাঁচ ম্যাচে খাজা তুলেন ৩৮৩ রান।  যাতে ছিল দুটি করে সেঞ্চুরি ও অর্ধশতক।

অন্যদিকে ভারতের বিপক্ষে (যেকোনো ভেন্যুতে) পাঁচ ম্যাচের সিরিজে সবচেয়ে বেশি রান করার দিক থেকেও শীর্ষে উঠে এসেছেন উসমান খাজা। এক্ষেত্রে তিনি পেছনে ফেলেছেন কিউই অধিনায়ক কেন উইলিয়ামসনকে। উইলিয়ামসন নিজেদের মাটিতে ভারতের বিপক্ষে করেছিলেন ৩৬১ রান।

দুর্দান্ত শতকের ইনিংস নতুন আরেকটি রেকর্ড গড়েছেন খাজা। পাঁচ ম্যাচের সিরিজে চারবার বা তারও বেশিবার ৫০ রান বা এই রানের চেয়েও বড় ইনিংস খেলেছেন তিনি। এর আগে ভারতের মাটিতে ওয়ানডে সিরিজে চারটি পঞ্চাশ ছাড়ানো ইনিংস দেখা গিয়েছিল গেইলের ব্যাটেও। ২০০২ সালে ক্যারিবীয় বিধ্বংসী ব্যাটসম্যান গড়েছিলেন এই কীর্তি। ভারতের বিপক্ষে এক সিরিজে তিনটি পঞ্চাশ ছাড়ানো ইনিংস ছিল ডি ভিলিয়ার্সের। এই রেকর্ডের দিক থেকে তরুণ উসমান খাজা পেছনে ফেলেছেন দক্ষিণ আফ্রিকা জাতীয় দলের সাবেক অধিনায়ককে।