Home ফ্রম এডিটর্স শেখ হাসিনা ও মোদির ভিডিও কনফারেন্স আজ

শেখ হাসিনা ও মোদির ভিডিও কনফারেন্স আজ

- Advertisement -

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আজ সোমবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে কথা বলবেন। এ সময় তারা বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনকে (বিআরটিসি) ১ হাজার ১০০ বাস ও ট্রাক সরবরাহসহ চারটি প্রকল্প উদ্বোধন করবেন।

বাংলাদেশ সময় দুপুর ১টা ১০ মিনিটে এই ভিডিও কনফারেন্স অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্র। 
বিআরটিসি চেয়ারম্যান ফরিদ আহমেদ মিয়া বাসসকে জানান, তারা

- Advertisement -

ভারত থেকে পাওয়া ঋণের মাধ্যমে কেনা ৬০০ বাস ও ৫০০ ট্রাক বিআরটিসিকে সরবরাহ উদ্বোধন করবেন। এগুলোর মধ্যে ৩০০টি ডবল ডেকার, ১০০টি নন-এসি, ১০০টি সিটি এসি ও ১০০টি ইন্টারসিটি এসি বাস রয়েছে। এ ছাড়াও রয়েছে ৩৫০টি ১৬.২ টন বহন ক্ষমতাসম্পন্ন ও ১৫০টি ১০.২ টন বহন ক্ষমতাসম্পন্ন ট্রাক।

বিআরটিসির চেয়ারম্যান বলেন, এ পর্যন্ত ৪৭টি বাস ও ২৫টি ট্রাক বাংলাদেশে এসে পৌঁছেছে। বাকি বাস ও ট্রাক চলতি বছরের জুনের মধ্যে এসে পৌঁছবে। প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্র জানায়, দুই প্রধানমন্ত্রী ভারত সরকারের অনুদান অর্থায়নের আওতায় জামালপুর, শেরপুর, হবিগঞ্জ, সুনামগঞ্জ ও ব্রাহ্মণবাড়িয়ায় ৩৬টি কমিউনিটি ক্লিনিক উদ্বোধন করবেন।

এ ছাড়াও তারা বাকি যেসব প্রকল্প উদ্বোধন করবেন সেগুলো হলো-ভারত সরকারের অনুদান-সহায়তার আওতায় পিরোজপুর জেলার ভাণ্ডারিয়া পৌরসভায় ১১টি পানি বিশুদ্ধকরণ প্ল্যান্ট এবং সার্ক দেশগুলোতে ন্যাশনাল নলেজ নেটওয়ার্ক (এনকেএন) সম্প্রসারণের আওতায় বাংলাদেশে এনকেএন সম্প্রসারণ।

প্রধানমন্ত্রীর সঙ্গে রিভা গাঙ্গুলির সাক্ষাৎ
ঢাকায় নবনিযুক্ত ভারতীয় হাইকমিশনার রিভা গাঙ্গুলি রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশকে ভারতের সমর্থনের কথা পুনর্ব্যক্ত করেছেন। গতকাল সন্ধ্যায় তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে এ কথা বলেন। রিভা বলেন, ১০ লক্ষাধিক রোহিঙ্গার আগমন বাংলাদেশের জন্য একটি বোঝা। আমরা এই ইস্যুতে বাংলাদেশের পাশে রয়েছি।

বৈঠকের পর প্রধানমন্ত্রীর জাতীয় সংসদ ভবনস্থ কার্যালয়ে সাংবাদিকদের ব্রিফিংকালে ভারতের হাইকমিশনারকে উদ্ধৃত করে প্রেস সচিব ইহসানুল করিম এ কথা বলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বিগত এক দশকে বাংলাদেশের চমকপ্রদ আর্থসামাজিক উন্নয়নের প্রসঙ্গ তুলে ভারতের হাইকমিশনার বলেন, বাংলাদেশে এই সময়ের মধ্যে যেসব পরিবর্তন হয়েছে এবং উন্নয়ন ঘটেছে তাতে তিনি অভিভূত। উভয় দেশের মধ্যে বিদ্যমান সহযোগিতা প্রসঙ্গে তিনি বলেন, আমাদের সহযোগিতা আরও নতুন সুযোগ সৃষ্টি হয়েছে।

এ সময় প্রধানমন্ত্রী রিভা গাঙ্গুলিকে বাংলাদেশে স্বাগত জানিয়ে বলেন, আমি আপনাকে ভারতের হাইকমিশনার হিসেবে পেয়ে খুবই আনন্দিত। শেখ হাসিনা তাকে আশ্বস্ত করেন, তার সরকার হাইকমিশনার হিসেবে দায়িত্ব পালনে তাকে সর্বান্তকরণে সহযোগিতা করবে।

- Advertisement -