বরখাস্ত হলেন কার্লো আনচেলোত্তি

Carlo Ancelotti

পরের রাউন্ডে যেতে হলে গেঙ্কের সঙ্গে অন্তত ড্র করতে হতো। নাপোলি ড্র নয়, ৪-০ গোলে গেঙ্ক কে উড়িয়ে দিয়েই নিশ্চিত করেছে চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলো। কিন্তু কী কপাল, এর পরেও চাকরি বাঁচাতে পারলেন না নাপোলি কোচ কার্লো আনচেলোত্তি। এই জয়ের কয়েক ঘণ্টা পরই নাপোলির কোচের পদ থেকে বরখাস্ত করা হয়েছে আনচেলোত্তিকে।

কেন? তিনটি চ্যাম্পিয়নস লিগে জেতা আনচেলত্তির অধীনে গতবার প্রথম মৌসুমে লিগে দ্বিতীয় হয়েছিল নাপোলি। কিন্তু এবার লিগে অবস্থা একটু খারাপ, ১৫ ম্যাচ পর আপাতত লিগে ৭ নম্বরে। শীর্ষে থাকা ইন্টার মিলানের চেয়ে এরই মধ্যে ১৭ পয়েন্ট পিছিয়ে গেছে নাপোলি।

এরই মধ্যে আবার ক্লাব-সভাপতি আরেলিও ডি লরেন্তিসের সঙ্গে ঝামেলায় জড়িয়েছিলেন আনচেলোত্তি। গত মাসের শুরুর দিকে রোমার কাছে ২-০ গোলে হারের পর লরেন্তিস খেলোয়াড়দের টানা এক সপ্তাহ অনুশীলনের নির্দেশ দিয়েছিলেন। কিন্তু আনচেলত্তি সেই সিদ্ধান্ত মানেননি। পরের ম্যাচেই সালজবুর্গের সঙ্গে নিজের মাঠে ১-১ ড্র করে নাপোলির চ্যাম্পিয়নস লিগে গ্রুপের পথচলা কঠিন হয়ে যায়। এ নিয়ে কোচসহ পুরো দলের ওপর খেপে যান লরেন্তিস। খেলোয়াড়দের জরিমানা করেন।

গেঙ্কের সঙ্গে ম্যাচেই ফল তাই যা-ই হোক, আনচেলোত্তিকে ছাঁটাইয়ের সিদ্ধান্ত সম্ভবত আগেই নিয়ে রেখেছিলেন লরেন্তিস।তিনটি চ্যাম্পিয়নস লিগ জেতা ইতিহাসের তিন কোচের একজন হয়েও আনচেলোত্তির নাপোলি অধ্যায় শেষ হলো কোনো শিরোপা ছাড়াই। ইতালিয়ান ও ব্রিটিশ সংবাদমাধ্যমে গুঞ্জন, নাপোলির নতুন কোচ হিসেবে দায়িত্ব নিতে পারেন সাবেক মিলান কোচ জেনেরো গাত্তুসো। আর আনচেলোত্তি ইংল্যান্ডে ফিরতে পারেন আর্সেনালের কোচ হয়ে।